Sunday, 28 November 2021

কবিতা

পাকা পাতায় শিষ আলো-৩

রবিউল ইসলাম এর কবিতা-



১.

∆মুকুল ∆

 

বহু বছর ধরে

কঞ্চির ওড়নায় লেগে আছে একঘেয়েমি সুতোর অভাব।

 

পাশের ভাঁজে মাপ বেড়েছে

কুমড়ো –রসুনের অন্তর্গতসুখ

দরজার গুঁড়ি তেজপাতা পিচ্ছিল আবরণযুক্ত পুষ্প।

 

ঢোলালেবুর মতো উজাড় ঠোঁট এবং পিঠ।

 

পাঁচিলের নক্ষত্রে প্লাবিত হয় কব্জা

ছায়াগুলো উপযুক্ত কাঠামো

পাখির জীবন ঘাসে পেয়ে।



২.

∆ সেমাই ∆

 


অবশ্য –মানুষ মজুদ রাখে চেয়ার।

 

গোধূলির শাকপাতা ভাঙা শরীর

সাইকেল খাটুনি খাটে মাচা পোক্ত করার জন্য।

 

বাড়ির বিছানায় সোজাসুজি ঘোড়ার শ্লোক

হাওয়ারখরগোশ নাচে শীতনদীতে

সুকোমল টমেটোউরু জড়ীভূত ঐ বারান্দায়।

 

হাতুড়িস্বার্থ নোঙর ফেলে মাছ পদধ্বনিতে

কম্বলের কুয়াশায় ভিজে যায়

মুগডালের চুল।



৩.

∆ তালা-চাবি ∆

 


নিজের জায়গা ছেড়ে গেলাম ভাত –মাড়ের কাছে

জেনে নিতে পরিচয়।

 

অথচ

সে আমার থেকে দুঃখী

লকলকে দুঃখ তার

হৃদয়ের কানায় কানায় ভরে ওঠে গৃহস্থালি কাস্তে।

 

দারুণ ঘুম ভাসা ক্লান্তি।

 

মাটির ঝিক

চেলাকাঠের টক দই

দম নেওয়া লাটিম

বৃষ্টির তোলায় জ্বালে আলো।

 


৪.

∆ দুপুরের নূপুর ∆

 

কোনো বন্ধনে –চিরো বসন্ত থাকে না।




৫.

∆ উৎসবের ফুলদানি ∆


 

রাতের কলসিবোতাম

শিমপীড়ন বেয়ে নেমে আসে।

 

অন্ধকার বালির চাকা শহরে ঢুকে যায়

অলিগলি এবং চতুর্দিকে শূন্যফুলের আড়ৎ

সমস্ত গন্ধ বাদুড়ের খেপলা দুচোখের মতো।

 

ভীষণ

পৃথিবী

বড়ই ছোটো এই বুকের তুলনায়।

 

জনপথ

দোকান

সুরের ধারা

ও পিচিয়ে রাখা ঝিনুক।






ছবি- মেহবুব গায়েন

০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০

কবিতা

পাকা পাতায় শিষ আলো-৩

বিশ্বজিৎ বাউনা’র কবিতা-



১.

∆  পাললিক কান্না ∆



নিরুত্তর পাখি থেকে গড়িয়ে পড়ছে খুব খুনী উর্বরতা...
আমার অক্ষরে অক্ষরে মেঘ-ভাঙা প্রবল জ্বরের হানা।
তাকে কোনোদিন কাছে বলতে না-পারা সে সৌখিন মৌনতা
এখন ডিঙি ছলাৎ থিতিয়ে জমায় পাললিক কান্না।

স্নায়ুর সখ্যতা আঁকড়ে বুঝি, অভিমান খুব বেসামাল;
প্রয়োজনীয় উপুড় আর লেখা নেই আদুরে ইনবক্স জুড়ে।
স্খলিত পাতার মতো অতীত এভাবেই কি তবে চিরকাল
বিশুদ্ধ হয়! শাব্দিক চিৎকারে অপূর্ণতা যায় পুড়ে পুড়ে...

কিছু কি ক্ষতি হয় সে সোনালী শস্যের সুখ উঠে এলে ঠোঁটে,
দু হাত জুড়ে কি এক অবাধ্য সমর্পণ আজো খেলা করে--
প্রেম কি ফিরবে বাদশা শাহরুখের কাঁচ ভাঙা আখরোটে?
আজ শুধু ফালি ফালি ফাল্গুন গুমরায় যে যার আড়াল ঘরে।

অপ্রাপ্তি চরকায় খুব, স্থির বুকে সব সামলাই নিরবধি,
বুঝি, উপেক্ষা এক পতন আর অপেক্ষাও আজ নয় ঔষধি।




২.

∆ ঔষধি বিষ ∆



আমন্ত্রিত যন্ত্রণা এখন আমার শূন্যঘরে
পালক খোঁজে না আর। বিরোধী হাওয়া দিকে দিকে---

আপেক্ষিক ওম নিয়ে এতদিন উড়েছিল যে ফড়িং
তার সহযোগী ডানায় সূর্যাস্তের শোক

ভাঙা-ভাঙা জমাট নষ্ট রঙ দিয়ে লিখে
ঊর্দ্ধক্রমে হলুদ শিখার প্রলেপ পেরিয়ে এখন চোখের কার্নিসে
চুপ। 

অপূরণীয় ক্ষতির পাশে
নত শীত-পোড়ানো খড়-ছাই...

এখন দু'বেলা শিকার-শূন্যতা খাবি খায় আত্মজ্বরে।

এই যে নিপুণ দহন, এর পাশে
আর দরকার নেই আগুনের ঝটপট

তুমি ঔষধি-বিষ
আজ স্বীকার করি অকপট।



৩.

∆  তথাকথিত আলো ∆



তথাকথিত আলোর ভিতরে ঢুকে দেখেছি এই আমি
ক্রমশ সুস্পষ্ট হতে থাকা বিড়ালের ওৎ আঁচড়।
থাবা থাবা সুখের বিপরীতে ক্ষুরধার নাব্যতায় আগামী...
হারিয়ে ফেলছি বটবীজের মতো স্বপ্নের সাজঘর।

এত যে অবহেলা, এত কাটাকুটি শিখেছি দু'বেলা তাও।
তোমার বুঁদ জুড়ে উড়ছে একরোখা বিকল্প দাগ।
দুরন্ত বিনয় দিয়ে আমার কলম ভেঙে কি পাও?
ভাঙা-ভাঙা সংলাপ ছুঁয়ে তুমি পাওনি টের সে বীতরাগ।

ফেরাই উষ্ণতা, পালক ব্যবচ্ছেদে জেগে সস্নেহ ঘাম।
দেখি, রোদ চলকে পড়ে যায় উঠতি ঘাসের আঙিনায়।
অপমান সামলে তবু মজ্জায় গেঁথে নিই ক্ষত আরাম, 
একাকী দুপুরে সরীসৃপ সুখে কে প্রজাপতি ছড়ায়?

সেতু নড়বড়ে, তবে পারাপার জেনে গেছে তার স্থির বিশ্বাস;
সাঁতার শিখি আর দেখি, দূরে উড়ে উড়ে যায় আলোর হাঁস।



৪.

∆  সন্ন্যাসী-ভস্মে ∆



কোন উচ্চারণের কাছে ঝুঁকে এসে আজ আমি
মাছরাঙা হবো? পাথর-গিন্নি খেলবো না আর।

ডিনামাইট স্পর্শ অতিক্রম করে গেছি আমি
শূন্যতার দিকে ছড়িয়ে ছড়িয়ে দিগন্তের ডগায়
খসে পড়ছি কাক শুনশান আদিম কোটরে।

সত্যি ছিল না ঠিক যতটা ভেবেছি হৃদয়
অবুঝ ঈর্ষার ভিতর হাত পেতে তবু তোমাকে
সুগন্ধি শিলালিপিসম আঁকড়াই পূজনীয় মুগ্ধতায়

এই দোষ দেবত্বহীন

এই নভেম্বর ক্রমশ উধাও শিশিরের বিছানায়
কাঙ্ক্ষিত রোদের চকমকি ক্ষয়ে ক্ষয়ে যায়।

তবু কি এক আরোগ্য অদ্ভুত ছায়ার তাড়নায়
নিমরাজি আগামী এখন ফাঁসসম ভবিতব্য ভঙ্গিতে
লাজুক মজ্জা ফাটিয়ে সজোরে পুঁতে দেয় তুমূল অক্ষমতা।

তোমাকে আঁকড়াতে পারি না আর দাউদাউ,
শুধু নিরামিষ জলের শরীরে প্রাক্তন সাঁতার খুঁটে খুঁটে
নিভে যাই সন্ন্যাসী-ভস্মে।



৫.

∆  প্রদাহ ∆


কিভাবে দু'হাতে ভরে রাখি এত ধ্বংস, লুণ্ঠন, ভোগ আর মিথ্যাচার,
মানুষের কাছে আজ আর কোনো সহজিয়া পাখি নেই ভোরের আল্পনায়।
চলে গেছে পতঙ্গজীবনের স্বরলিপি, বিশুদ্ধ ছোবলের সহজাত দিন...
এই যে এত পরিকল্পিত ওৎ, দাম্ভিক প্রয়োগের দিবারাত্রি ক্ষমাহীন,
শীতের সোহাগে চিরহরিৎ ম্রিয়মান, ক্ষত লুকানো একপেশে মলিনতা,
এর কাছে কি হবে রেখে অমৃতের স্বর? বিশুদ্ধ কবিতার আর্তি?
ভঙ্গিল মগ্নতায় মানুষের মনে আজ আর ওড়ে না পড়শী ফড়িং,
কচিকাঁচা ঘাসের শিখায় শিশির-তৈরী আয়নায় ভাসে না প্রিয় মুখ।
জেরবার যন্ত্রণায় মানুষের ভিতর এখন সংক্রামক লোভের আলাদিন,
লাভক্ষতির পান্ডুলিপিতে আর ছায়া-সুন্দর নয় মেঘ-চেরা স্বপ্নিল বক।
আমাদের ঘুমের ভিতর হৃদপিন্ডে আর গড়ায় না সেই কাঙ্ক্ষিত
প্রথম বর্ষার জল-ছোঁয়া ধানবীজের অঙ্কুরিত ফসলের প্রবাহ;
পরিবর্তে রাখা আছে বিজ্ঞানসুলভ বিষ, গতিঋণ, সৌখিন টোপ:
ভালোবাসার কাছে সব ভালোবাসা হেরে হয়ে আছে প্রদাহ।




অলংকরণ - এনা 
০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০

কবিতা

পাকা পাতায় শিষ আলো-৩

সব্যসাচী মজুমদার এর কবিতা-






১.


∆ কুলুঙ্গি ∆



যে কুলুঙ্গির মোহ ছাড়িনি কোন‌ওদিন
এখনও রয়ে গেছে আবির ও পুরনো পেরেক গুচ্ছ তাতে
প্রত্যেকটা ছবির সঙ্গে জুড়ে থাকে এই কুলুঙ্গিরা

মনে আছে অইখানে চিঠি রেখে হারিয়েছিলেন ভরে পাওয়া লোক
কুলুঙ্গির মোহ ছাড়িনি কখনও

কুলুঙ্গির তলা থেকে
তাকিয়ে রয়েছে ঝিঁঝিঁ
                         আকাশে অনেক তারা
তখন‌ই মনে পড়ে প্রতিটা সহজে ছিল
                                দাম্পত্য ঈশারা...




২.

∆ সারাদিন ∆



সারাদিন‌ এসে কৃকলাশ ছুঁয়ে যায়
আমি ফিরি জলে জল ফেরে বর্ষায়
একা হয়ে যাওয়া বাড়িটার স্তনে মৃদু
হাত দিয়ে বোঝে ডিসটোপিয়ান ঋতু

ভাত মাখবার আলো মিশে যায় ধানে
একা হয়ে যাই দহলিজ সন্ধানে
ঘরের ভেতর ঢুকে পড়ি আর ত্রাসে
শিশু হাত ভাসে দেখি যোনি পথ ভাসে

পরোজে লেগেছে বিহ্বলতর স্তন
না খেয়ে মরার যতটুকু সঙ্গম---
রং হয়ে যায় ভ্রণলিপিটির মতো
এ জীবন বোঝে অবলোকিতের ক্ষত!



৩.


∆ জনম জনম ∆



জনম জনম জলে ছাই পড়ে আছে
আর বায়ুস্তরে ঘটে ইস্কাবন
তারপর থেকে এ শ্রাবণ বিবলিকে 
 কখন‌ও লিখিনি ইস্তেহার

কেন লিখিনি তা
ভেসে যাওয়া মাছের প্লাস্টিক আর জানে রহস্যের মিথ

আমার এই বরষা ধারনায়
             যুগে যুগে সামান্য‌ই ঘটেছে লিলিথ



৪.


∆ মাশরুম ∆



এই ভেপে ওঠা বাড়িঘর
এই বৃষ্টি মিথ ও নিষ্কম্প ভোর
                     কেবল সন্তান চায়

অনাদি অনন্ত পুত্র কন্যা চাইতে চাইতে
একজন বাঙালি কবি হয়ে যায়

যার ছিন্ন শিরে ঝিঁ ঝিঁ বসে আছে
ইতস্তত জোনাকি ভেসে যায়...



৫.

∆ অরণ্য ঢেউ ∆



আমাদের অরণ্য ঢেউ আমাদের চুম্বনেরা
রজঃ দোষ করেই থাকে।যতদূর সিজদা ঘেরা
দুজনেই হাঁটতে গেলে আঁচড়ায় চড়াই পাখি
লিঙ্গের‌ও অপার্থিবে তামসের মতন থাকি

তবে কী পাল্টাবে না আমাদের প্রামাণ্যসুখ!
আরে এই প্রপঞ্চময় আমরাই গুগলি শামুক।
হাঁসে খায়।দৈব জনেও।জলে যাই অসাবধানে।
ও মায়ের বাঙালভূমা,যোনিহীন শিশুর কানে
বলে দাও এই ছায়ানট আমাদের মৌল দাবি
আয়াতে মানুষ একা... কোরাসে পদ্মনাভি

আমাদের অনন্য তাপ আমাদের দেশ মুসাফির
আমাদের সায়ান্হকাল আমাদের জয় রঘুবীর
সব‌ই এক জীঘাংসাধ্বক সব‌ই এক মীরার ভজন
আমাদের রেশন কালে ধাঙড় এই আমরা ক'জন




ছবি- মেহবুব গায়েন

০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০

Tuesday, 16 November 2021

কবিতা

পাকা পাতায় শিষ আলো-২

সুপম রায় এর কবিতা-




১।

∆ খাদ ∆



ছায়া বাঁধার আগেই নিভে আসে আলো।
পাহাড়ি মেঘের পারে 
রেলিং ধরে যে মেয়েটি খাদের দিকে
তাকিয়ে থাকে অপেক্ষায়;
আমার সাথে সেই মেয়েটির আলাপ নেই।
ছোটবেলায় এক শনিবার স্কুলের দেওয়াল টপকে ছাদে উঠেছিলাম,
ছাদ থেকে দূরের পাহাড় দেখা যেত 
   যেন আমার কাঁধ সমান উচ্চতা তার।
সেইবার প্রথম শুনেছিলাম কাঞ্চনজঙ্ঘার কথা ---
জেনেছিলাম, এমন উঁচু পাহাড়েও নাকি মানুষ চড়ে।
জানি না, সেই দিন এমনভাবে রেলিংয়ের ধারে কেউ দাঁড়িয়ে ছিল কিনা।

একটা বাঁশির শব্দ আসছে কোত্থেকে...
আজ পাহাড় চড়তে চড়তে বুঝতে পারছি -
ছোটবেলা, পাহাড়, আমি আর সেই মেয়েটির মাঝে
একটা কালো বড় খাদ রয়েছে।




২।

∆ বদ্ধহীন ∆



সম্পূর্ণ দেহকে শেষ অধ্যায়ের কিনারায় পৌঁছে যেতে দেখেছি।
দু’হাতে আগুন-পদ্ম, 
দু’চোখে তুলসী, 
নাকে তুলো,
হৃদকম্প বন্ধ।
এমন এক ডাকের ভালোবাসায় কে আর অমন সাড়া দেবে!
মাটিতে ফুলবীজ পুঁতে দিলে
সেও একসময় বড় হয়ে গন্ধ ছড়ায়।
এ-তালার কোনও চাবি নেই কিংবা এ-চাবির কোনও তালা নেই।
দেখছি, হারিকেন জ্বালিয়ে সে মিশে যাচ্ছে মাঝ-আকাশে;
আর আমার বেরসিক স্বপ্নে 
কোনও রকম ক্ষতের দাগ থাকছে না। 
সীমাবদ্ধে কিছুই নেই
শুধু মোহ ছাড়া।



৩।

∆ যে তারা নিষিদ্ধ ∆



নিষিদ্ধপল্লীর সেই তারাটা আজ কয়েক মুহূর্তের জন্য এসেছিল আকাশে ---
মরে যাওয়ার একরাশ সম্ভাবনার কথা জানাল আমাকে।
আমি যতবারই জীবনের কথা বলি, বাঁচার কথা বলি -
সে তার একেকটা শিরা ছিঁড়ে ফেলে শরীরের। 
আর যখনই মৃত্যুর কথা বলি,
দেখি সে তৃপ্তি পায় খুব। 

তাকে আরও বেশি বেশি মৃত্যুর কথা বলে থামিয়ে দিলাম আজ।
বললামঃ থাক আর নয়, একটা শিরা অন্তত থাক।
শরীরের শেষ শিরাটা ছেঁড়ার আগে যদি কখনও তোমার বাঁচার ইচ্ছে জাগে!

তারাটা হঠাৎ নিভে গেল।




৪।

∆ সর্বনাম ∆



কেবলই সর্বনামের বিশেষ্য আর বিশেষণ খুঁজে চলেছি ...

মরীচিকার প্রান্তগুলো 
            কখনও কখনও তীব্র ধারালো মনে হয় ।
আমি নাগরিক আগন্তুক ধ্রুব-গ্রহের, 
হাঁটতে হাঁটতে হঠাৎ কলোনির গলিতে পথ হারিয়েছি ।

পিছন থেকে যারা যারা আমায় ডাকে
তারা আমার নাম জানে না ---
আমি সর্বনামের বিশেষ্য আর বিশেষণ খুঁজে চলেছি ।

ফিরে এলে
যদি পারো অস্বীকার করো আমায়,
আমি নতুন নামের হার মেনে নিতে শিখেছি ।





৫।

∆ আক্রান্তকারী ∆




কবিতা লিখতে লিখতেই শব্দাক্রান্ত হয়ে পড়ছে কবি।
তাঁর লেখায় জীবন্ত হয়ে উঠছে পাহাড়, নদী, তারা।
সে তাঁর অক্ষর থেকে শব্দ, শব্দ থেকে বাক্যে 
ছড়িয়ে দিচ্ছে মোহ-ঘ্রাণ,
বিস্তৃত করছে ছায়া কবিতার মহাকাশে।

সেই কবিতা পড়তে পড়তেই 
পাঠক দেখে নিচ্ছে ভবিষ্যৎ-বর্তমান, প্রাকাতীত কাল;
এমন কি মোহ থেকেই প্রেমে পড়ে যাচ্ছে 
                           কবি এবং কবিতার।
এখন আক্রান্ত হচ্ছে পাঠক নিজেও,
নতজানু হয়ে বসে পড়ছে কবির কবিতার সামনে ---
এবং তার চোখ আর মুখে 
                          তৃপ্তির তারা জ্বলজ্বল করছে।
মন ও স্বপ্নে স্পষ্ট হয়ে উঠছে কবির মুখ।



অলংকরণ-  এনা

০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০


কবিতা

পাকা পাতায় শিষ আলো-২

অনির্বাণ দাশ এর কবিতা-



১।

∆ রাত্রিকালীন ∆



এদিকে পুন্নিমে চাঁদ শরৎ আকাশে 
টেলিস্কোপ ছাড়াই চন্দ্রযানগুলি দেখতে পাচ্ছি 
আরও দূরে এলিয়েন হাসছে হা হা

এখনও পৃথিবী জুড়ে কেউ খেতে পায় কেউ পায় না
গ্লাসে গ্লাসে সাজানো মদ দুধ আর রমণীর মন 

রজনী যাপনের ঘোর কাটে অবশেষে 

রাত দুটো বেজে গেছে আর আমাদের মাতৃদেবী শয্যাগত
রকের ছেলেরা যারা মেয়ে দেখে টিজিঙে অভ্যস্ত
ওরা এসে নিয়ে গেল হাসপাতালে 
মন্ত্রী ধরে বেড পেতে হয় যে-দেশে 
পাড়ার বখাটে দিনে ভূত রাত্তিরে দেবতা

গ্লাসে ঢেলে নিচ্ছি জল চোখ লাল 
পুবাকাশও...




২।

∆ অলি ∆



বহুফুলে ঘুরে শেষে দিনান্তের ক্লান্তি ---
গানের কলিরা ফোটে ঠোঁটে।দুটি কালো
চোখে কতো ভাষা তান! বন্ধু হবে বলো,
শিখে নেবো দর্শনের অপঠিত ভ্রান্তি। 
কতোদিন হৃদিতলে পরাগ প্রভৃতি
আসেনি নিবিড় হয়ে।সকলই হারালো।
বিষাক্ত হুলের ঝাঁঝে বিদ্ধ করে তোলো
জানি ; তবু সখি দ্যাখো পরান-প্রতীতি।

মধু আর পৃথিবীতে নেই কোনোখানে, 
কুসুম ধূসর হলো ব্যপ্ত ধুলো ঝড়ে ;
গভীর অসুখে আছি শোনো গো বিজনে
স্নেহ প্রীতি নেই আছি একা একা ঘরে,
পক্ষ বিধুনন করো মদির আননে
মরণের প্রৈতি দেখি প্রেম রূপ ধরে ।। 




৩.

∆ মাস্টার মশাই ∆



কোথায় চলেছেন বেখেয়ালি মাস্টার মশাই 
হাতে ছড়ি নেই বাজারের ব্যাগ
দুঁদে মাস্টার ভীষণ শাসনে ডানপিটেরা হতো জড়
সামান্য ভাইরাসে মুখ ঢেকে 
কোথায় চলেছেন বেখেয়ালি মাস্টার মশাই ।
যাকে সেদিন কান ধরে দাঁড় করিয়ে রাখলেন
কালচক্রে সে কখন ডাক্তার সেজে পেন্নাম শেষে 
হাসি একগাল 
যার সেদিন মাথায় রেখেছিলেন হাত
সে এসে যেন না বলে কখনও 
'কিছুই দেখেননি মাস্টার মশাই'।
বেঞ্চে ব্ল্যাকবোর্ডে করিডোরে জমে উঠেছে ধুলো 
আগাছায় ভরা মাঠ স্কুলের প্রাঙ্গণ
ঘণ্টার শব্দেরা মিলিয়ে মিশেছে মাটিতে 
কাকে বকবেন কাকে শেখাবেন অ আ
কাকে চেনাবেন মনীষীর ছবি দেয়ালে
নিজেই কখন ছবি হয়ে ফ্রেমে বন্দি।
পৃথিবী ঘুরছে অবিরাম তার গতিতে 
প্রকৃতি কখন বেছে নেবে নিজ প্রিয়জন
কারা বেঁচে যাবে কারা যাবে চির অস্তে 
এভাবেই তো মানুষ এসেছে দুনিয়ায় 
ডাইনোরা অবলুপ্ত 

কবে শেখাবেন কলকল হবে ক্লাসঘর
সুর করে কবে পড়বে বলাই কানাই
কোথায় চলেছেন বেখেয়ালি মাস্টার মশাই ।।




৪.

∆ শোধ ∆



বসন্তের রাকারাত্রি পলাশ শিমুল ফুলে
আরণ্যক আভরণে রবিগানে মুখরিত করে
সে লিবিডো জাগানিয়া 

ভোটরঙ্গ দুনম্বরী অথবা মঙ্গলযানের স্থিতি 
ঈশ্বর পৃথিবী আর রাস্তার খানাখন্দ আলেয়া
ক্লান্ত করে দীর্ঘকাল

আসলে যেটা রোদ্দুর তা-তো যাপনের দিন 
যা-তে চন্দ্রাহত হই তা প্রতিফলিত রৌদ্রালোক
দিনের সমস্ত শ্রম রাত্রি ঘুম দিয়ে শোধ নেয় 




৫।

∆ নৈরাশ্যলিপি ∆



পৃথিবী শেষ হবে গরম বাতাসে
পৃথিবী শেষ হবে ক্ষুদ্র অণুজীবে
পৃথিবী শেষ হবে মাশরুম মেঘে
পৃথিবী শেষ হবে সূর্য নিভে গেলে 

অন্য গ্রহ খুঁজে নেবো এলিয়েন মিতা

তার আগে হাত ধরো নিবিড় চুম্বন
লিখে লিখে ভরে তুলি কবিতার খাতা ।
স্রডিংগার সাহেবের বিড়াল  বাবাজি
গজানন ঠাকুরের পদতলে এসে 
ইঁদুরের মৃতদেহ উদরস্থ করে 
এদিকে 
আদম ইভের এঁটো আপেলের টুকরো 
খসে পড়ে 
বাগানের বেঞ্চে বসে নিউটন শেষে 
খুঁজে পান পীরিতির কনা 

এখানে মানুষ ছিল রাঁধা হতো ভাত
সকালে অ আ ক খ পড়া করে শিশু 
স্নান সেরে স্কুলে যেতো।
আলো নেই আলো নেই শুধু দীর্ঘ যাম।।



ছবি- মেহবুব গায়েন

০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০

কবিতা

পাকা পাতায় শিষ আলো-২

হেমন্ত সরখেল এর কবিতা-




১।

∆ পর্যুদস্ত ∆

                    

দেহের ভেতর থেকে
একটা পচা দেহ বের করে দেখি
অঙ্গ বলতে রয়েছে 
শুধু জিভ |

তাড়াতাড়ি 
লুকিয়ে ফেলতে চেয়ে দেখি
ব্যাক-এর অপশন হাসছে
দূরে দাঁড়িয়ে | বুঝলাম-
গো-হারা হেরে গেছি আমি |

এবার এ আধগলা নরদেহ কোথায় রাখি ? 
                  



২।

∆ দৈববাণী কিংবা ∆

     
         
'সব হবে', এটুকু বলে
চুপ করে থেকে গেছে যারা, হয়তো বা
তারপর আর জন্মায়নি কথার গর্ভে কথা কিংবা অতিক্রান্ত সময়
পিঠে বেঁধে এনে দেবে
কবে, কখন, কোথায় 'হবে সব'-এর অতল
শুকনো পাতায় পা চেপে হাঁটে শুধু এটুকু প্রত্যয়ী নিক্কন, 
ছেড়ে যাওয়া কোনো উদাসী পবন,
জোলো কোনো শেষ প্রহরের প্রিয় আকাল |

কেন যে চয়ন তবে, ওহে দুরন্ত শিশু
আনমনে তুলে আনা কেন পাহাড়ের গা থেকে
উত্তুরে হিমেল না পাওয়া,
কেন ভেবে নিতে ভাঙে সীমারেখা, অবাধ্য চঞ্চল শিশু,
তুমি তো জানো না, যে আসে
তার আগে ভরাট স্থানের শূন্যতা কতো গভীর
কতো অপূর্ব নির্মম
কী কঠিন তার ফিরে যাওয়া!

'সব হবে', এই মাত্র বলে, আর কাজে মেতেছে যারা
যা হওয়াতে ভাঙি সমগ্র নিয়ম-আচার,
শমন নিশ্চুপ শিয়রে, জ্বরে আত্মচিন্তন
তাদেরই কেউ বলে নানা অছিলায়,দুষ্টু ক্রন্দন 
'হবে' বলেই তো এত কষ্ট, বিকার। 

চুরমার 
হয়ে যাবে তুলাদণ্ড, প্রতারণা।
আধো আধো বোল যদি দৈববাণী হয় 
পাবো সাহসী ত্বরণ
'সব হবে', 'হবে সব', এমনই অলিখিত বিশ্বাসে 
জেগে থাক মন।




৩।

∆ কায়াকল্প ∆

     
                         

দুটো খাতাই এক অভিমুখে
শুধু তোমারটা অঙ্কের
আমার শাদা।

কী ভীষণ হিসেবি তুমি!
আতপের ছবি রাখো এঁকে

আমার ফুটন্ত জলে মরে হেজে ব্যাকটেরিয়া
দ্বার ছেড়ে দেয়
অনাদ্যন্ত লোভের জীবনে
মধুপ
জন্মের আগেই স্বৈরিণী হয়

শ্রমিকের লেবেল সেঁটেছি গায়ে।
জেগে থাকার
একমাত্র উপায়
      



৪।

∆ যাত্রা ∆


                          

যত ছিল যা যেখানে সব
মোছা কী হয়েছে পরিপাটি?
নেই তো-
ক্ষীণাংশ বাকি?

তবে কেন ধোঁয়ার গন্ধ 
সুতোর শরীরে
দেখা দেয় অপগণ্ড
পরিত্যক্ত পান্ডুলিপি স্বপ্ন দমকে

সেজে উঠবে বলে আবার বেঁকে বসবে নাকি?

এবারে ক্ষমা যে বারণ
প্রতিজ্ঞা অগুনতি
বুক পকেটে রেখেছি
ভুলে গেলে নাম পাবো ভুলো মন।
  
                  

৫।

∆ প্রতিশ্রুতি ∆


                     

টিপে টিপে পা
উঠে আসি মন্দিরের সিঁড়ি বেয়ে
থমকে আছো তুমি, দুটো মুঠো ভরে প্রেম
যেন ছুঁয়ে যাব কাঁধ
তুমি কাঁপছো। কেন কাঁপছো তুমি?
এখানেই, এই শীতল পাথুরে শীলনে
থেমে গেছে ফাগ
রেখেছি বসন্তদাগ
মাঙ্গলিক সুতো
কিছুতেই বলোনি সেটা যেটা খুব অনায়াস হতো...

আজ কোনো প্রচ্ছায়া ছায়ার ভেতর থেকে
রেশমের মতো গোটানো দেহে 
অন্য গুলালের অভিমুখে পেতে দেওয়া
মাখন মাখন গাল
কপালের বাহানায়
আবীরে সিঁথি প্রান্ত লাল
সটান সরে আসা অন্য কোনো বুকের জ্বরে
অন্য কোনো গন্ধ, অন্য আত্ম-পরে
দুটো মুঠো ভরে আজ তীব্র হুতাস
একটু একটু করে শোষণে রয়েছে জঁরে- ফাগ নির্যাস
বহুদূরে অগোছালো নিকষিত হেম
এইখানে, এই শীতল পাথুরে শীলনে রাখা
আমাদের প্রাক-বর্তমান ফ্রেম...

কোথায় আছো? বাড়িতেই, নাকি জিজ্ঞাসায়
আনমনে পৌঁছেছো মন্দিরে 
দেখতে কি গ্যাছো আজ বাঁশি বাজছে কোন্ সুরে?
আমি তো খসা পাতায় রেখেছি উৎসুক নজর
অগুরু চন্দনে যদি
ভেসে আসে ভ্রামরী কোনো খবর!
যদি থমকে দাঁড়ানো ছায়ার ভেতর থেকে 
প্রচ্ছায়া ডোবা কোনো সিঁড়ি ভুল করে
আজ পাঠিয়ে থাকো
যদি আজও, আমাদের দেখা হতে পারে, প্রত্যাশা রাখো
দুটো মুঠো ভরে রাখা আবীরে রাঙাবো গাল
ভেবে তুমি হঠাৎ চমকে যাও
পেছনে তাকাও_

এটুকু আশায় শুধু কেটে যাক এবারের ফাগ
'কারো হাতে যেন রঙ মেখো না তুমি!' নিঃশর্ত না-বলা এই শর্তটুকু-
থেকে যাক।

তারপর তো আবারও এইখানেই
এই শীতল পাথুরে শীলন
দূরে দূরে মরে মরে না মরে বেঁচে থাকা রোজ
অযাচিত টুপ টুপ মুক্তোর মালা,
ব্যর্থ কোনো খোঁজ...


অলংকরণ- এনা

০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০

Monday, 1 November 2021

কবিতা

পাকা পাতায় শিষ আলো-১

কনকজ্যোতি রায় এর কবিতা-





১.

 ∆ কম্পাস ∆



দিগভ্রান্ত নাবিকের হঠাত্‍ আবিষ্কার করা কম্পাসের মতো
 খুঁজে পেলাম একদিন তোমাকে।
সেদিন  বুঝিনি মরচে ধরা কম্পাসটি ছিল অচল ।
তাই পথ ভুলেছি বারবার ।
উচ্ছ্বল আশা দুচোখে নিয়ে পাড়ি দিয়েছি উদ্বেলিত পারাবার।
প্রাণচঞ্চলতার কল্পনায় নোঙর ফেলেছি যে দ্বীপের তীরে
বুঝিনি তা ছিল শুষ্ক নির্জীব। 
মেঘাচ্ছন্ন আকাশের দিকে চেয়ে গেয়েছি বসন্তের গান ।
বিশুদ্ধ বাতাসের কামনায় ছুটেছি যে ডাঙার পানে ,
 বুঝিনি তা ছিল ক্ষণস্থায়ী মরীচিকা।
অনেক ডুবজল সাঁতরে পাড়ে উঠে বিস্ময়ে দেখি, 
ভিজে বালুচরে  পড়ে আছে ভাঙা
কম্পাসটির এক তীক্ষ্ম  শলাকা। 



২.

∆ ফ্রেম ∆



মন জুড়ে তারাহীন আকাশ
  হৃদয়ে অলীক কল্পনার অনুরনন
চোখের পাতায় ভেসে যাওয়া টুকরো টুকরো মেঘ।

অনেকদিন বৃষ্টি হয় নি,
সিঞ্চনের আশায় পাতাগুলি হলুদ
শুষ্ক ধানের শিষে ফলে না মমতার ফসল,
ক্ষয়িষ্ণু শিকড় উৎপাটনের অপেক্ষায়,
ধুমকেতুর মতো হঠাৎ এসেই মিলিয়ে যায়
লাল নীল আর সবুজ স্বপ্নগুলো,
ভালবাসার মোড়কে নকল সোনা
বাজারদর তারই সবচেয়ে বেশী
অলিতে গলিতে হীরের টুকরোর ছড়াছড়ি।

প্রজাপতিটা আসেনি অনেকদিন
ওটা শুধুই রং ভুল করে
ধরতে পারলে  বাঁধিয়ে রাখতাম
সুদৃশ্য ফ্রেমে,
নিরাভরন নয়, মালা দিয়ে।



৩.

∆ প্রবহমান ∆


                 

  একদিন
         চরাচরের নিস্তব্ধতায় মুখোমুখি
      রুদ্ধগতি মহাকাল, বিপুলা বৈশাখী,
        বনানীর মর্মর, হৃদয়ে কলতান
     নীল স্বপ্ন চোখে,  ভ্রমরের আহবান।

অতঃপর
      ঢাকা পড়ল নক্ষত্র, ভেঙে গেল বাঁধ
       আবিস্কৃত হল বেঁচে থাকার আহ্লাদ,
     ছায়া যেন কায়া, জগৎ তখন মায়া
   বুকের মাঝে আগুন, দৃষ্টিতে আলেয়া,
   স্বত্তার ইতি,  সংযমের বলিদান
   দুমড়ানো  পাঁপড়ি, তছনছ বাগান।

অবশেষে
   থেমে গেল তুফান, ঝরে পড়ল পাতা
   ঝর্না তখন নদী,  বালুচরে শূন্যতা,
   বসন্ত ইতিহাস,  গ্রীষ্মের হাতছানি
   অলক্ষে বাজল প্রলয়ের পদদ্ধনি



৪.

∆ স্বপ্নবৃষ্টি ∆


ঘাসের মত  হলে পদানত হয়েই থাকতে হবে,

তার চেয়ে কাঁটাঝোপ হওয়া ভাল 

অন্তত প্রতিবাদের অক্ষমতার আফসোস থাকে না।


মাটির মত হলে জড়বৎ হয়েই থাকতে হবে, 

তার চেয়ে নুড়িপাথর হওয়া ভাল

অন্তত পথিকের পায়ের সাথে কম্পিত হওয়া যায়।


ঢেউ এর মত হলে তীরে এসে ভেঙে পড়তেই হবে,

তার চেয়ে হিমশৈল হওয়া ভাল

অন্তত ক্ষণস্থায়ী  অস্তিত্বের দুঃখ থাকে না।


নক্ষত্রের মত হলে অবিরাম জ্বলতেই হবে,

তার চেয়ে চাঁদ হওয়া ভাল

অন্তত রাতের অন্ধকারে স্নিগ্ধ আলো বিতরণের গর্ব থাকে।


রাত্রির মত হলে সূর্যোদয়ের সাথে সাথেই মিলিয়ে যেতে হবে,

তার চেয়ে  প্রত্যুষ হওয়া ভাল

অন্তত অল্প আলোর আভাসের মধ্যে উজ্জ্বলতার প্রকাশ থাকে।


মেঘের মত হলে পরনিয়ন্ত্রিত হয়েই উড়ে যেতে হবে,

তার চেয়ে আকাশ হওয়া ভাল

অন্তত অসীম পর্যন্ত বিস্তার লাভ করা যায়।


বাতাসের মত হলে বয়ে যেতেই হবে,

তার চেয়ে দখিণাবায়ু হওয়া ভাল

অন্তত শুষ্ক হৃদয়ে আনা যায় শীতলতার স্পর্শ। 




ছবি- মেহবুব গায়েন

০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০

কবিতা

পাকা পাতায় শিষ আলো-১


ফুয়াদ হাসানের কবিতা 






∆ কবরনামা ∆



  –ঐ ছোট্ট কবরটি
আমার কনিষ্ঠ ভাইয়ের
  –ওহ, কী কিউট


কবরে একটা
কোলবালিশও
রেখো–মনে করে,
তাকে ছাড়া ঘুম
আসে না আমার!


অনন্তদূর থেকে চোখে পড়ে কবরের চর
         কে সে এতোবার ওঠানামা করে
          তয়খানা আর কখনো ও-ঘরে
উইঢিবি তার উপরে বানায় নতুন কবর



মাটির গভীরে আরেক আকাশ অনেক তারার মেলা
মাটির ভেতরে অনেক আকাশ নক্ষত্রের ভেলা
ভেলায় নাচছে মেঘনা-যমুনা অমূর্ত যত ঢেউ
নাচতে-ভাসতে পাতাল নগরে পথভোলা বল কেউ
কেউ মেঘদূত শ্বেতমেঘ চিরে ওড়া নীলরঙা চিল
আমি কি অচেনা জোনাকির ভিড়ে আজ ফড়িং ফসিল
মাটির গহীনে অনেক আকাশ একটি তারার শব
মাটির শরীরে কান পেতে শোন অস্ফুট কলোরব



সবকিছু ভেঙে নিয়ে গেল নদী
বাজার-মাজার, সব বাড়ি-ঘর
সেও যদি হতো–আমার কবর


মাটির ভেতরে তবে কি অন্য এক পৃথিবী;
সহজে সাঁতার কাটা যায়, স্নান শেষে ঘরে
ফেরার বদলে চলে যাই দূর নীলিমায়
হাজার জনম ধরে যে আমার হতে চায়
অন্ধকারেও অনন্য রঙ লুকোচুরি করে
মরমী আঘাতে ভেঙে পড়ে শেষ ব্যথার ঢিবি

পোকামাকড়ের প্যাকে ডুবন্ত ফুলেল সড়কে
নাকি বেঁচে? ঘুমে? যেন বেহেশত–নব্য নরকে




অলংকরণ- মেহবুব গায়েন

০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০


কবিতা

পাকা পাতায় শিষ আলো-১


আশরাফুল মন্ডল এর কবিতা-



১.

∆ বাঁশির সুর আর চাঁদ চাঁদ গন্ধ ∆



আমাকে ডাকছে অশ্রুতপূর্ব বাঁশি
চালাঘর ভাসিয়ে দিচ্ছে চাঁদ চাঁদ গন্ধ
পোড়ামাটি আগলে আমার নির্বাসন
সীমান্তবাসী একটি নক্ষত্রে রেখেছি চোখ
আমার মতোই অসহায় তার তাকিয়ে থাকা

কেঁপে কেঁপে উঠছে রাই জাগানো বাঁশির সুর
কোন এক অদৃশ্য অভিসারে আমার সত্ত্বা
ধাঁধিয়ে যাচ্ছে আমার পরিচিতির সীমারেখা
সুরের মূর্ছনায় আমার অধিবাস 
বিশাল ছায়ার ডানায় আমার শ্রুতিপথ
কার যেন পাঁজাকোলায় আমার অস্তিত্ব

সুর তরঙ্গে ভিজে যাচ্ছে জবুথবু শরীর
বহুযুগের ওপারে বৃষ্টিভেজা কদমতলা
আরবি ঘোড়ার মতো ছুটছে চালাঘর
চাঁদের গন্ধে খুঁজছি নাড়ি নক্ষত্র
আমাকে টেনে ধরতে চাইছে পুরনো কিছু অভ্যাস
আমি এখন তেমন নই 

আমি এখন অন্য মানুষ
ভবিতব্য আমার ঠিকানা
মড়ার খুলির মতো আছাড় নেই
বাসি চুলোর পাশে ঝিমুনি নেই
নামতা মাফিক দিন গুজরান নেই
রোগ শোক রেখে এসেছি ছেঁচতলায় 
ঢেঁকিশালায় ঘুমিয়ে পড়েছে খুদের গন্ধ

সর্বাঙ্গে আমার বাঁশির সুর
নিরাকার বন্দরে পৌঁছে গেছি
কুয়াশা বিছানো শূন্যতা আমার চালাঘর





২.

∆ কোথায় যাব ∆



কোথায় যেন যাবার কথা ছিল!
ঘুরপাকে চক্কর দিচ্ছে যাবার বেলা-
তাড়াহুড়োয় হারিয়ে গেছে সাকিন ঠিকানা।
কোথায় যেন.....

কারা যেন বলেছিল যেতে পারো!
কোথায় যাওয়া জানি না তো!
পথের বাঁকে আর এক পথ-
হদিস নেই তোমারও।
কারা যেন.....

কে যেন মিহি সুরে বলেছিল হবে দেখা!
দেখা কি হয়েছিল?
হয়তো অনেক দেখার ভীড় একাকার।
তেমন দেখা কি হয়েছিল?
কার সাথে?
কে যেন.....




৩.

∆ সব সরলতা তোমার জন্যে ∆


সব সরলতা তোমার জন্যে
পায়ে পায়ে চলা সেও
শুধু গিঁট বেঁধে বেঁধে আটকে আছে আমার মরণ
ছটফটানি আমার তীর খোঁজা ভাঙা ডানায়

অনির্বাণ বাঁচতে চাওয়া তোমার জন্যে
খিদে জাগা চোখ সেও
শুধু শিকল পরা সুখে লটকে আছে আমার বাঁচন 
মুহূর্তের অনুভবে কুড়িয়ে নিই তোমার সরলতা




৪.

∆ ঠিকানা ∆

আকন্ঠ পিপাসা নিয়ে মানচিত্রে রাখি চোখ
দিন রাত শুধু বাদুড়ের মতো পাখা ছড়াই
খরচের তালিকা আমাদেরও ঠাঁই
আজ না হয় কাল

আমাদের কোনো পূর্বপুরুষ ছিল না
নেই আজও
জবাই হওয়ার আগে এসো কথার অবগাহন
কৃতঋণ শব্দেরা তৎসম পঙক্তিতে বেমানান
তাই চালচুলো খুদকুঁড়ো ঘাড়ে দৌড়ানো
যাবো কোথায় অস্পষ্ট অলিগলি
কুলকুচি মাখা সান্ত্বনা হননের প্রতিভাস 
আমাদের হাসি নেই কান্না নেই কেবল স্তব্ধতা

এসো অনায়াস লুকোচুরি
এদেশ বিদেশ
ছুরির ফলায় স্বপ্ন সাজাই
বারুদের গন্ধে বাঁধা নির্লিপ্ত ভবিষ্যৎ
রাজার চিঠি পৌঁছে যায় বেনামী বন্দর
চিল শকুনের উচ্চারণে বাতাসের গান

হাপুস চোখে ঝাপসা মানচিত্র পট
ভেসে গেছে আমাদের ঠিকানা দস্তাবেজ




৫.

∆ ঘর ∆


ঘর কি ছিল কোনোদিন
আছে কি আজও

নেই শিশু নারী কলরব হাসাহাসি
ফুসুরফাসুর 
কানপাতা দেয়াল
হাটখোলা আদর

একটি ভিটেয় শুধু
মিটিমিটি
পিদিম জ্বলে সারারাত


অলংকরণ- মেহবুব গায়েন

০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০