Monday 27 July 2020

কবিতা

শাপলা পর্ব -১০

কবি অনিমেষ সরকার এর কবিতা-



অনিয়মিত ডায়েরী-Abstract Series
                       


১।।    ∆ ০৬.০৬.২০২০  (১) ∆



"নয়নাভিরাম" আসলে তুচ্ছ শব্দমাত্র,
জুড়ে জুড়ে থাকে গাছের সাথে।

কৈশর থেকে হালকা দানা
                            আপেক্ষিক
                          সীমানা
                    বিহীন
       ধ্বজকেশর।।

কোনো কাল গল্পের প্রবেশ নেই
  শুয়ে থাকা দায়
                              তাই
                                    বেঁধে বেঁধে রাখা
                                              একটা তীর্যক ছায়া

গাছ মরে গেলে, পাতাও ছেড়ে দেয় শিরা উপশিরা
বোধীবৃক্ষ তুমি কাকে ঈশ্বর বলো!...




২।।   ∆ ২৪.০৬.২০২০(১) ∆



তোমার মনোযোগ বাড়ানোর জন্যই আমার এই যাওয়া আসা,

টেনে টেনে রাখি নজর,
ঘুম কেড়ে নাও অপ্রত্যাশিত ভাবে।

অতটাও ঘোরে থেকো না, যাতে গাছের রঙ চিনতে ভুল হয়;
কেটে গেলে মায়া,
আহ্বান করো ।

ভেঙে গেলে টান,
আমরা ; পাশাপাশি বসবো...




৩।।  ∆ ১৫.০৭.২০২০(মন্দ চিন্তা / বেসড বোর্ড)∆ 



মোহন বাস্ফোর-কে চিঠি

একটা সাময়িক বিরতি নেবো বলে মোহন বাস্ফোর  তোমাকে চিঠি লিখেছিলাম ,
উল্লেখ করা ছিলো ঠিক কোন কারণে আমার এই হঠকারী সিদ্ধান্ত ,
তোমার কোনো সদুত্তর পাইনি এতদিন  ,গোলাপী বারুদের ধান নিয়ে বেশ কিছু শলাপরামর্শ হয়েছে যতদূর জানি ,
আপেল ঠোঁট আর জঙলী জানোয়ারদের নিয়ে যে বইটা প্রকাশ হবে বলে অপেক্ষায় ছিল তা নাকি আজ পড়ে রয়েছে পান্ডুলিপি সুদ্ধ কোণে!
মোহন বাস্ফোর তোমাকে আরও কয়েকটা চিঠি লিখেছিলাম মনে আছে! জানিয়েছিলাম আমার কালো রোগা মেয়েদের ঠোঁট ভালো লাগে ,যেখানে জড়িয়ে থাকে নিরুত্তর বনসাইয়ের ঘ্রাণ ,
এলিয়ে দেওয়া চুলের বিবাহিত নারীরা আমার প্রিয় , কোমড়ের ভাঁজ থেকে একটা কামরেনু গন্ধ ভেসে আসে ,তবুও আমি কারো কাছে গিয়ে বলিনা একটু স্পর্শ দাও ,
মোহন বাস্ফোর তোমাকে জানাইনি আমি,  কবিতা লিখি বলে তোমার বউ বিছানা ভাগ করে নেওয়ার সময় আমার গলায় চুমু এঁকে দিয়েছিল আর বলেছিল কোনো নারীর ছোঁয়া পেতে গেলে আগে মন ছুঁতে হয় ,
মন ছুঁয়েই নাকি শরীর ,বাতাবি লেবু জাতীয় স্তন ,বক্ষ বৃক্ষের আঁতুরঘরে পৌছোনৌ যায় ,

আমি কিন্তু তারপর থেকে দীর্ঘদিন প্রেমের কবিতা লিখবো বলে বসেছিলাম , কিন্তু আর কোনো নারীর শরীরই আমাকে পরাস্ত করতে পারেনি ,

তোমার বউ ব্যতীত...



৪।।  ১৭.০৭.২০২০(২৪.০৬.২০২০)২ 



তন্দ্রা কেটেছে বলে আঁধার দেখছি ,
পরস্পর দূরে সরে যাচ্ছে কথা আর উপগ্রহ;
কোনো বিবর্তন বাদের কালিমা লিপ্ত নয় এরা।

তোমাকে নদী দেবো বলে পাহাড় গুচ্ছ খাড়া ঢাল এনেছিলাম ;
ঘুমের মধ্যে কেউ একজন বলে গেলো এখন কক্ষচ্যুত উপগ্রহ তুমি ...





৫।।  ∆ ১৮.০৭.২০২০(লেখা আহ্বান পদ্ধতি) ∆



তোমার মধ্যে দীর্ঘ বছর ধরে গাছ বেড়ে ওঠে, ডালপালা কাটার পর পাখিরা চলে যায়।

সারাজীবনের সঞ্চয় আমার কাছে গচ্ছিত রাখো , শেষ স্রোতটুকু এক দীর্ঘ মেয়াদী চুক্তি।

যদি কাঠঠোকরার দলে আমি ভিড়ে  যাই কখনও , ঠোঁট কেটে বাদ রেখে দিও আপেলের




অলংকরণ - দেবজ্যোতি মজুমদার

°°°°°°°′°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°

No comments:

Post a Comment