Friday 24 July 2020

কবিতা

শাপলা পর্ব -৯

কবি মৃত্যুঞ্জয় হালদার এর কবিতা-






১।।  ∆ অযাচিত ত্রাণ ∆




চিন্তার চিতা উসকে দেয় মাঝে মাঝে
অহেতুক কত ভাবনা আসে আজেবাজে
তবুও আমি ব্যস্ত থাকি কাজে
বিষাদে ও আনন্দ আলাপ' বাসন্তী সাঁঝে েে

দিন আনা দিন খাওয়া অভাবী সংসার
ভাব অভাবের নিত্য টানাপোড়েন আর
দিনরাত দগ্ধ হওয়া কত জ্বালা যন্ত্রণার
জিওল মাছের মত জিইয়ে রাখা জীবন আমার।

সুখ সখ শিকেয় তোলা যাযাবরি প্রাণ
আজীবন পরবাসে পরাধীনতার গান
গাইতে গাইতে গয়ংগচ্ছ মিছে মোহের টান
ভুলভুলাইয়া পথে মিলিয়ে যায় অযাচিত ত্রাণ।





২।।  ∆ ডেকেছিলে ∆




ডাহুক ডেকেছিল।ব্যস্ত জীবনের ফাঁকফোকর গলে সেদিন সাড়া দিইনি ডাকে। 
একাকীত্বের এক্কাগাড়িতে ছুটতে ছুটতে হাঁপিয়ে ওঠা অনুরাধা। কোন অনুরাগে অনুরক্ত আমায় ডাকলে কাছে। আমি আনন্দালয় ছেড়ে আসতে পারিনি তোমার কাছে। তুমি ব্যথার ব্যালকনিতে বিকিয়েছিলে বিরহী বিকেল।




৩।।     ∆ ভাঙা ঘরে! ∆



তোমার অনীহার অন্ধকারে
আমার আনন্দ মরে,
জোলো জীবনের যাবতীয় ভাষা
যন্ত্রণার কাব্য গড়ে।

আনন্দহীন কত কবিতা
সামান্য শব্দশশধরে
কবে যে উপন্যাস হয়
জোছোনা হাসে ভাঙা ঘরে!





৪।।    ∆ বারোমাস ∆



ডেকে যখন পাই না সাড়া
অনেক অনাদরে
নিরুপায় লাগে সর্বহারা
পুরাতনে পথ ধরে।

কিন্তু কোথায় কে?
কেউ নেই আশপাশ
মিথ্যে মোহের পিছেই আমার ফেউ
ব্যথাবাতি জ্বলে বারো মাস।





৫।।     ∆ অবুঝ যারা ∆



না বলা কথার কচকচানি মনে
অগোচরে কোন রাগে মাথা ফাটে
যন্ত্রণায় জেরবার জঘন্য জীবনে
ইচ্ছেরা লাশ হয়ে পড়ে থাকে শূন্য মাঠে।

সাবাসে সন্তুষ্টি শুধু প্রসন্ন মুখ
কতটুকু কষ্টের কবিতা জানে তারা
বিদ্রোহে বিদ্রুপে ফেটে যায় বুক
গতর গতিকতায় কিছুই বোঝে না যারা!



অলংকরণ - বিপ্লব ভূঞ্যা

°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°



No comments:

Post a Comment