Sunday 19 July 2020

কবিতা

শাপলা পর্ব -৭

কবি বুদ্ধদেব হালদার এর কবিতা -




১।।  ∆ পর্নোগ্রাফি ∆


 

এভাবেই কেটে যাবে দিন। নিভে যাবে প্রিয় নদীটির আলো, আর

একদিন একা হয়ে যাবে সমস্ত মানুষ, যে যার মতন। আমরা এসব নিয়ে

কিছুই ভাববো না। বরং নখ খুঁটতে খুঁটতে গভীর রাতের অ্যানিম্যাল প্ল্যানেটে

আমরা দেখবো, কীভাবে সেপ্টেম্বর এলেই কবিরা দীর্ঘকবিতা লিখতে বসেন।

দেখবো, বাদ যাওয়া দাঁড়িকমা, এমনকি তোমার আমার মধ্যেকার নীরবতাটুকুও

কীভাবে চোখের উপর ছিঁড়ে খাচ্ছে হিংস্র মাছির দল। এতৎসত্ত্বেও, তুমি আর আমায়

ফোন করে বলবে না, ‘এখানে আর কোনো মেঘ নেই, শুধু কাঁচগুঁড়ো ...’

কিংবা আমিও তোমায় শোনাবো না আগামেমননের কান্না। যে যার মতো আমরা

নিঃসঙ্গ হেঁটে যাবো বহুদূর ..। নিভিয়ে ফেলবো যাবতীয় সমস্ত রঙ। কোনো এক

দুপুরে বন্ধ করে দেবো কথা বলা। এমনকি, একে অপরের মুখও দেখতে চাইবো না

আর। বোতামবিহীন দু একটা না শেষ হওয়া গল্প ছুঁড়ে ফেলে দেবো যে যার ব্যক্তিগত

নর্দমায়। তুমি এবং আমি, যথাক্রমে একে অন্যকে ভুলে যাবো খুব সহজেই

তারপর, তোমার আমার এই দাঁতে দাঁত চেপে বেঁচেথাকা গুলো একদিন আপ্লোড

হয়ে যাবে সস্তার কোনো এক্স-চ্যানেলে। পুড়ে যাওয়া মানুষেরা বলবে,

‘এটাই শতাব্দীর সেরা পর্নো।’




২।।  ∆ মেয়েরা যেমন হয় ∆


 

...তারপর ধীরে ধীরে কমে আসবে আমাদের কথাবার্তা, এবং

অলৌকিক হয়ে উঠবে শরীরের নখ। আমি আঙিনায় বসে নামতা

পড়বো। তুমি তাড়াতাড়ি ঘুমোনোর অভ্যেস করবে প্রতিরাতে

আমরা একে অপরের মুখ না দেখেই কাটিয়ে ফেলবো স্বরচিত

পাহাড় ও সমুদ্র। যে ছেলেটা আমায় মা তুলে খিস্তি করেছিল

তুমি তার সঙ্গেই সারাদিন উড়ে বেড়াবে পার্কস্ট্রিটের আনোখা

রাস্তায়। তার কোমলাঙ্গে হাত রেখে অন্ধকারে হঠাৎই গুনগুন

করে উঠবে রবীন্দ্রসঙ্গীত। এসবে হয়তো কিছুটা আশ্চর্য হবো আমি

এবং সন্ধে নামার আগেই একদিন আমার বুকের ভেতর জন্ম নেবে

বিশাল এক ফাটল। গোপনে তুমি আমার সমস্ত খবরই রাখবে।

এবং আমার ব্যর্থতায় খুশি হবে ভীষণ। এমনকী তোমার হাসির

শব্দে এই ভোটের বাজারেও মুখ্যমন্ত্রী কিছুটা অমনস্ক হয়ে

পড়বেন। একটানা দশদিন ঝড়বৃষ্টি বয়ে যাবে রাজ্যে। তারপর

মেয়েরা যেমন হয়? খুন করবে নিজেকেই। আর আমি একটা

চাকরি খুঁজবো।




৩।।  ∆ এরকম মেঘলা দিনে ∆


 

এরকম মেঘলা দিন আমার মোটেও ভাল্লাগে না

কলমের চারপাশে দু’চারটে জোনাকি জ্বলে ওঠে

আলগোছে হারিয়ে ফেলি কবিতার লাইন

ডালিম ফুলের আড়ালে দীর্ঘতর হয় বিষাদ, এরকম

মেঘলা দিনে আমি ভুলে যাই আলজিভের ভাষা

তোমার নিখোঁজ পাপড়িগুলো নিয়ে

                                নদীর কাছে দাঁড়াই

 

খোলস পুড়িয়ে ফেলে রাস্তায় হাঁটি ...

 

এরকম মেঘলা দিনে আদতে আমি ভীষণ একা, আঙুলে

অভিমান ভিজে থাকে, স্টেশন ছেড়ে চলে যায় ভৌতিক ট্রেন

আমার এই নীরব বেঁচে থাকা তোমাকে ক্ষমা করে দিয়েছে

বহুকাল, পৃথিবীর কোথাও না কোথাও এরকম মেঘলা দিনে

আমি জানি, চুলে বিলি কাটতে গিয়ে

তুমি আজও সিঁথিতে গোপনে ছুঁইয়ে নাও  কবিতার খাতা




অলংকরণ - পৌলমী দেবনাথ

°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°

No comments:

Post a Comment