Friday 31 July 2020

কবিতা

শাপলা পর্ব -১১

কবি জয়শ্রী সরকার এর কবিতা-





১।।    ∆ তোমার অসীমে প্রাণমন লয়ে ∆



আমি তোমাকে একটা উজ্জ্বল তারা দিতে চেয়েছি,
তুমি গোটা আকাশটাই 
মেলে ধরেছো আমার সামনে !

আমি তোমাকে একটা ফুটন্ত গোলাপ দিতে চেয়েছি,
তুমি বিশ্ববাগিচার সৌগন্ধ
বিলিয়ে দিয়েছো আমার ঘ্রাণে !

আমি খাঁচায় পুরে একটা পাখি দিতে চেয়েছি তোমায়,
তুমি আগল খুলে দিয়ে
উড়িয়ে দিয়েছো অনন্ত আকাশে ......

আমি জল তুলতে চেয়েছি পোশাকি ঘড়ায় ,
তুমি লাবণ্যদীঘির অক্ষরমালায়
সাজিয়ে তুলেছো শেষের কবিতা !

আমি জ্ঞানবৃদ্ধের মতো এ্যানাটমি করি তোমার সৃষ্টিকে,
তুমি ভাবনার বিশ্বকোষ বিমল বিভাসে
বিলিয়ে দিয়েছো তোমার জীবনদেবতাকে !

আমি ' আগুনের পরশমণি ' শুনিয়েছি তোমায়,
তুমি পুরো গীতবিতানটাই
খুলে দিয়েছো আমার হাতে !

তোমার অসীমতায় আজ আমি উদাসী বাউল,
তাই, নিমগ্ন-ধ্যানে প্রার্থনা করি,
" চরণ ধরিতে দিও গো আমারে ....... "

     



২।।    ∆ ঈশ্বর-মানব ∆
           

             
তোমাকে সূর্যের পাশে বসিয়েছি ,
তুমি পলকে দাহ্য হ'য়ে যাও নি ----
ভাস্বর থেকেছো !

তোমাকে আকাশের নীলে মিশিয়েছি ,
তুমি মেঘে ঢেকে যাও নি -----
মুক্তি খুঁজেছো !

তোমাকে ঝরণার কাছে রেখেছি ,
তুমি ধারা হ'য়ে বও নি -----
স্বচ্ছতাকে ধ'রেছো !

তোমাকে বন-বাংলোয় দেখেছি ,
তুমি ফুলটবে শুধু ফোটো নি ----
সৌগন্ধ বিলিয়েছো !

তোমাকে আরাধ্যের আসনে বসিয়েছি ,
তুমি অমরত্বের আশ্বাস দাও নি ----
মানুষের কথা বলেছো !





৩।।    ∆ ভালো ∆
     
   

ভালোকে কত সহজেই ভালোবাসা যায়
স্থান-কাল-পাত্র
লিঙ্গভেদ না করেই !

ভালোকে কত সহজেই কাছে আনা যায়
মনন-উপলব্ধি দিয়ে
স্পর্শ না করেই !

ভালোকে কত সহজেই শ্রদ্ধা করা যায়
বয়ঃজ্যেষ্ঠ হ'য়েও
অহং-কে তুচ্ছ না করেই !

ভালোতে কত সহজেই আলো ফেলা যায়
স্বচ্ছ জীবনবোধে
স্বার্থত্যাগ করেই !

ভালোকে কত সহজেই মনে রাখা যায়
দূরান্তরিত হ'লেও
অলখে অশ্রুপাত করেই !




৪।।  ∆  কবিতা স্বপ্নময় ∆
     
        


কবিতায় সত্তার স্বপ্নকে হত্যা কোরো না,
সামনে রেখো চরৈবেতি মন্ত্র ------
সূর্যের মতো বিশ্বাসী তেজ আর আলোর উৎস,
মমতাময়ী মাটির সবুজতা আর মানব-উত্থান !
তা যদি না হয় -----
বিশ্বের সমস্ত কবিতাই হ'য়ে উঠবে
ধ্বংসস্তূপের মতোই প্রাণহীন শুধুমাত্র
অক্ষর-পিরামিড !





৫।।  ∆ অ-উ-ম ∆
        
      

তুমি যাকে সেবা বলো, প্রজ্ঞা বলো ,
বলো ভালোবাসা -------
আমি তাকে আধ্যাত্মিকতা বলি !

তুমি যাকে জীবন বলো , যুদ্ধক্ষেত্র বলো ,
বলো চলিষ্ণুতা -------
আমি তাকে দার্শনিকতা বলি !

তুমি যাকে কবিতা বলো , আনন্দ বলো ,
বলো রূপমাধুরী -------
আমি তাকে সত্য-শিব-সুন্দর বলি !



অলংকরণ - মেহবুব গায়েন

•••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••



1 comment:

  1. বাহ্ দি।চমৎকার সব কবিতা পড়লাম। শুভেচ্ছা অবিরাম

    ReplyDelete