Saturday 10 October 2020

কবিতা

কবি মাহফুজ মুজাহিদ এর কবিতা-





১।।  ∆ ভোর আঁধার হলে ∆



পৃথিবী মরে গেছে
বেঁচে আছে কিছু দীর্ঘশ্বাস 
ঘাসের শিশিরে অশ্রু জমা
সকাল সূর্যে নিরাশার জামা
সারাদিন তাই হতাশার চাষ

পৃথিবী মরে গেছে
নিঃশব্দে রেখে গেছে ফসিল
বুকের আঁচড়ে পাঁজর ভাঙা নদী
স্রোতহীন বয়ে চলে সমূদ্র লোনায়

পৃথিবী মরে গেছে
স্বপ্নহীন বেঁচে আছে মানুষ
ঘাসের বুকে ছবি জমে 
শিশির ভেজা লাল অশ্রুপাত






২।।  ∆ চোখ ∆



একদুয়ারী ঘরে আমার বৃন্দাবন ফোটে
মৃদুহাসি যাচ্ছো হেসে তোমার গোলাপ ঠোঁটে
একলা চোখ কাছাকাছি দেয়না দেখা কেউ
তোমার মনে ডাক দিয়েছো আমার মনে ঢেউ

একদুয়ারী ঘরে আমার আদর ঘুমায় একা
তবুও তোমার নেশায় উড়ি দাওনি কভু দেখা

শিমুল বনে লাল ফুলেতে ভ্রমর হয়ে আসি
বটবৃক্ষ ঝুলের মতো প্রেমের ডালে বসি
বৃন্দাবনে সখি আমার প্রেমের ঘরে তালা
আর ডেকোনা না, ডাকলে তুমি বাড়ে মনের জ্বালা




৩।।  ∆ পাঠ পূর্বাপর ∆



যখন আমরা আমাদের সামনে এসে দাঁড়াই; চাঁদ-সূর্য ভেদ করে আলোর ইশারায় জেগে ওঠে পরস্পরের ছায়া। আমরা বিদ্যুৎঝলকে পাঠ করি অনন্ত গ্রন্থ। 

দীর্ঘ পৃষ্ঠায় লেখা আয়নার মতোন চোখ; কম্পনসুরে ভূমিষ্ট হই সদ্যপ্রসূত শিশুর মতোন। ন্যূয়ে থাকি; ঘৃণায়-কৃতজ্ঞতায়, অবহেলা-অনুশোচনায়। আমি কে? পৃথিবী? মানুষ? ধর্ম? ঈশ্বর-আল্লাহ-ভগমান?

আমরা রোজ আমাদের সামনে দাঁড়াই। প্রতিজ্ঞাবধ্য আমাদের দীর্ঘলিপি ফুটে ওঠে। নিমিষে পাঠ করি জন্মপূর্ব পাঠ-- ভুলে যাই। পিতৃশিশ্নে আমাদের পাঠলিপি মনে করতে পারিনা। ফুলগর্ভে আমাদের শরীরপাঠ্য কেমন ছিলো? 

আমাদের সামনেই আমাদের দাঁড়াতে হয় রোজ। প্রশ্ন ও উত্তরের মাঝে আমারা নিরুত্তর; নিরুত্তাপ হয়ে ঝরে যাই রাত্রির বিছানায়। আমাদের জন্মলিপি আছে, মৃত্যুলিপি লেখে ইতিহাস। আমাদের সামনে আমরা আছি। স্রষ্টার সামনে লিপিবদ্ধ দিনলিপি; অমীমাংসিত ইতিহাস।





ছবি - মেহবুব গায়েন

০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০

No comments:

Post a Comment