Thursday 1 October 2020

কবিতা

মাটি খোসা পর্ব-১

কবি বিপ্লব ভূঞ্যা’র কবিতা-






১।।   ∆ আলো পরিবার ∆



জানালা আমার বন্ধু না
জানালা আমার শত্রুও না
জানালা ও ঘরের মেডিটেশান
আমার মেডিটেশান ওপারে একটা সংবাদপত্র
একটা চিরকুটে ঝরে যাওয়া
কাঁচা সকালের
জানালা একটা সরলরেখা

আলোর পেছনে সাজিয়ে রাখা
সমার্থক আলো পরিবার ।





২।।  ∆ সমবায় শিখে নেবে ∆



স্বপ্ন পোষার একটা ছোট্ট মাঠ
উপহার দিয়ে ছিল বাবার সমান উঁচু সময়
সাবধানে কেটে ,কেটে বসালাম চারাগাছ
ভেবেছিলাম ওরাও সমবায় শিখে নেবে একদিন
না বুঝে পায়রা উড়ে গেল
ডানায় হাওয়া ভর্তি করে উড়ে আলো
জীবনা নদ ডুমুর গাছের দিকে
তারপর একদিন উড়ে আসার অভ্যেসে
দেখি নাম, গোত্র ,ভুল ঠিকানার
প্রুফ দেখে লাল কালির
সরলরেখা টেনে দিচ্ছে ক্রমশ ...




৩।।  ∆ অনন্ত ঘোড়ার দিকে ∆



ততদিনে তুমিও বিপ্লব আঁকছো
লিখছো কলেজ ক্যাম্পাস-সেলাই,স্টিচের
অভ্যেস
খুব করে লিখলে ওসব কিছু
ভেবেছিলাম তুমি ট্রেনের ঝিক,ঝিক !
                   তুমি আগুন!
                    তুমি কবিতা পাঠ!
সেই সব বাঁধানো বিপ্লব ফ্রেমে
পারিনা ওসব - আমার ব্যর্থ কলমবাস
তোমার বিপ্লবে গোলাপ পুঁতে দিতে
মেঘ মেয়েদের খোঁপার বাগান
আলাপে এনেছি
বিকেল মেয়েরা সূর্য পাঞ্জাবিতে
খোঁপা ডুবিয়ে মেহেন্দি শেখাছে





৪।।  ∆ পরিচিত রিয়্যালিটি শো ∆



একটা সাঁওতালি রাতের বুকে
চাঁদ সুন্দর ডুবে গেল
টোটোওয়ালার সিরিয়াল দেখা
বউ,আগে দেখেনি এইসব
পরিচিত রিয়্যালিটি শো
বিচিত্র চিত্র দেখতে দেখতে
টোটোওয়ালার বউ
                   ঝমকে ওঠে!
আর একটা শুক্লপক্ষ ফিরে এলে
ডুবে যাওয়া চাঁদ সুন্দর
উঠে আসে ঐ বুক থেকে

টোটোওয়ালার বউ দেখছে
মাঝে মধ্যে বিকল ফুসফুস
লিভার -ইনহেলার
কালো রাস্তা শুয়ে আছে
শান্ত চোখের মতন..




৫।।  ∆ তুমি -ঘ্রাণ হরিতকী ∆



তুমিও পেয়েছো সেদিন - কাঠমল্লিকার ঘ্রাণ
আমিও পেতাম তেমন
তারপর, তারপর তোমার ঘ্রাণের কাছে
সব ধুয়ে গেছে
ফুল হয়ে আমার মন্দির

কলেজ মোড় থেকে রাজাবাজার
এ পথ জুড়ে আশ্চর্য ভাতের গন্ধ
আর কোনও ঘ্রাণ আমার মনে নেই
কতগুলো শতাব্দী জুড়ে আমার
                                     ডায়ালোসিস
হাজারো বৃষ্টিপাত শেষে
তোমাকে আসেনা হরিতকী ঘ্রাণ
মাঝে ,মাঝে অরণ্য বীথিরা এসে
চোখের চাদর সরালে - আশ্চর্য ভাত

শতাব্দী বয়সী মা বেড়ে দেয়
                                 ভাতের ছায়া ...



অলংকরণ - মেহবুব গায়েন

°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°

No comments:

Post a Comment