Friday 23 April 2021

কবিতা

রঙ নৌকার ঢেউ-৬

মিজান হাওলাদার এর কবিতা-





১.

∆ একটু সুগন্ধের অন্বেষণ ∆



দুঃখের মুখোশ পরা যাযাবর শহর!

তোমার ধূলোর ধূসর গলিতে আহত হয়ে-

দূর বহু-দূর পথে ঘুরেছি।


পদতলে প্রাসাদের মত দুঃখ

একটু সুগন্ধের অন্বেষণে 

রসহীন পাথরের ভেতর আটকে যাচ্ছি

তোমার বাইরে ভেতরে যাওয়া আসা করে মরণ।


অনিশ্চিত আমি 

উঠে যাচ্ছি আলোর জঙ্গল থেকে

নিজেকে নিজের থেকে অত্যাচারে

উঠে যাচ্ছি দালচিনি রঙের গম্বুজগুলো থেকে

থমকে থাকা মানুষের ভীড় থেকে

ধারাবাহিক অনন্তের ভেতর।


স্মৃতিতে আগুন জ্বলে, দীর্ঘকাল

একটু সুগন্ধের অন্বেষণ

না পেলে কোনো অভিযোগ নেই;   

যদি পেয়ে যাই তা যেন আমাকে আনন্দ দেয়।





২.

∆ জাদু শব্দ ∆



  আমার মগজ বেয়ে শব্দ নামছে


সুখ 


     দুঃখ 


           হাসি


                 আনন্দ 


                        এমন রঙ বেরঙের নানান শব্দ


কিছু শব্দের হাতে হাত রেখে মাইল মাইল পথ  পেড়িয়ে বন্ধুত্বের বুনিয়াদ গড়ি—

কিছু শব্দের সাথে এলোমেলো বন বনান্তর উঁচুনীচু সরলবর্গীয় পথে পথে হেঁটে আমার দিক বেঁকে যায় দিকভ্রান্তপুর

   

আমার মগজ বেয়ে শব্দ নামছে

সাহসী 

        নমনীয়

                ভীরু 

                   এমন নানান শব্দের সাথে

তাল মিলিয়ে পাশাপাশি বাজি—

আমাকে শব্দে শব্দে বাজায়; তবুও শব্দের কাছাকাছি আরও একটু ঘন হয়ে বসি —


  আমার মগজ বেয়ে শব্দ নামছে—


     আগুন 


           পানি 


              হাওয়া


এমন নানান শব্দেরও আছে যৌনতা বোধ

তাঁরা লজ্জা পেয়ে উলঙ্গ হয়ে আমার সামনে- কাঁপতে থাকে

এসব না দেখার ভান করে

তুমি নামক জাদু শব্দ নিঃশ্বাসে চেপে জীবন গড়াগড়ি




৩.

∆ যা খুঁজে বেড়াচ্ছি ∆

 


বাতাসের হাড়মজ্জার ভেতর যেন ভাসমান  

স্বপ্ন আর মিঠে ভাবনাগুলি

পিছনে পবিত্র আগুন ঘাতকের তাড়া

অনন্তের উপর খোলাখুলি ভালোবাসা আমার। 


শোকগ্রস্ত মোমের পুতুল কাঁদতে কাঁদতে

ভেসে যায় মঙ্গলকলস

জমাটবাধাঁ সময়ে দুঃখ জিভ বাড়িয়ে দিয়েছে  

আগুনমোরগ গান গাইছে 

দীর্ঘশ্বাস, দীর্ঘশ্বাস

নীল স্তব্ধতার মাঝে খোলাখুলি ভালোবাসা আমার। 


হাহাকারে একটানা কেঁদে যায়,

কেঁদে যায় মোমের পুতুল

স্বপ্ন দেখার অত্যাচার থেকে 

বাঁচাও, আমাকে বাঁচাও

আর্তনাদ, আর্তনাদ

এক ফোঁটা অতল জলের মধ্যে খুঁজে যায়

খোলাখুলি ভালোবাসা আমার। 




৪.

∆ শপথ ∆ 



যখন বৃষ্টির মতো চোখের জল ঝরে

সেরে নিই জীবনের শুদ্ধতম স্নান।


এই ঈশ্বরহীন সময়ের কথা

আমি কাউকেই বলব না

সেকালের গোপন শপথ।




৫.

∆ পথিক ∆



তুমি কান্না নদীর তীরে

আনন্দকে খুঁজে বেড়াও রোজ

সে অজানা উৎসবে

কেউ রাখেনা বিষন্নতার খোঁজ।




ছবি- অতীশ কুণ্ডু

০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০




No comments:

Post a Comment