Monday 30 October 2023

কবিতা

বনশালুকি জল পর্ব -৬
গোলাম রসুল এর কবিতা -

এন্ড্রয়েড মানুষ


নস্টালজিয়া বন্ধুরা আমার 
এন্ড্রয়েড মানুষ 

সাইরেন বাজছে 
আমাকে জন্মের তথ্য দিতে হবে
বলতে হবে আমার দেশের নাম  
পাত্রটি থেকে গড়িয়ে যখন সন্ধ্যা নামে  মনে হয় আমি জন্মেছিলাম একটি রেডক্রস 
মোরগের ছুরি আমাকে ডাকে 
 প্রতিটি ভোরের জন্যে
সূর্য  খ্রিস্টোফার কলম্বাসের রান্নার কুক
হাত বাড়িয়ে রয়েছে   তুলোভর্তি  নৌকাগুলোর দিয়ে 
ধু ধু ইমিগ্রেশন অফিস 
বইগুলোর মধ্যে  ফুটো শহর
স্টিলের আলমারি
স্কুলের জানালা দিয়ে সিমেন্টের শিশুরা দেখছে রাজপুত্র ঘোড়ায় করে সূর্যে যাচ্ছে 

বিধ্বংসী দিনের সব কটা আঙুল  চেপে ধরে রয়েছে পাথর 
নিহত নক্ষত্ররা দোলা খাচ্ছে সবুজ কাঁচের বোতলে 
আর চায়ের পেটিতে ভরা আন্দোলন

সিল্কের রুমাল শোভাবর্ধন করছে রামধনুকে
আমি মনে করছি আমি যাত্রা করেছি পাথর আর জলে
পাখিদের  ডানায় আমার তাঁবু
কঠিন পরিশ্রমের পর আমি যখন বিশ্রামের জন্য চিৎ হয়ে সাঁতার কাটছি আমার পাশ দিয়ে ভেসে যাওয়া বিশাল গুঁড়িগুলোর বেহালার তার তাদের অরণ্যকে বাজিয়ে চলে যাচ্ছে 
একটি প্রবল দ্রাঘিমা রেখা
বিশাল ডাইনোসরের পুনরুভ্যুত্থান
দুহাজার বছরের পুরনো সাপ
প্রাচীন বেগুনী রঙের হালকা আভা
প্রতিটি বৃহত্তম মৌসুমী বায়ু 
যখন
তামা 
সোনা 
রূপো 
দাউ দাউ করে জ্বলছে
তখন সব কটা ধাতুকে আমি নিভিয়ে দিয়েছি আমার অশ্রু দিয়ে 
আর একটি অস্পষ্ট বিন্দুতে শেষ করছি মহাবিশ্বের প্রসারতাকে
 

উদ্বোধন


নীল আকাশ
পরিব্রাজক সন্ন্যাসীর সাদা চুলের মতো এখানে ওখানে 
দু এক টুকরো মেঘ 
কালো রক্ত আর লাল ঘোড়ার লড়াই চলছে সূর্যের আলোর মধ্যে
সন্ধ্যা নামছে ডানার শিকল কবরের মতো চেপে ধরে 

রাত্রির আনুষ্ঠানিক উদ্বোধন
নক্ষত্ররা পাঠাচ্ছে তাদের  অঙ্গসজ্জা চোরাগুপ্তা  

নিরবতা
যার গায়ক থেকে বেরিয়ে এসে গান কাঁদছে 
আর সেই কান্না থেকে আমি লবণগুলো মুছে দিচ্ছি
যাতে অশ্রুর জল স্বাতন্ত্র্য বজায় রাখতে পারে 
আর কান্নার তলানিটুকু ঝিনুক জন্ম হয়ে 
খুঁজে নিতে পারে ত্রিভুজ জলের এক কোণ 

দূর সমুদ্রশিশুরা খেলা করছে ঢেউয়ের মাথার খুলিগুলি নিয়ে 
বাতাস পরপর সাজিয়ে যাচ্ছে  অবিস্মরণীয় কঙ্কাল 

সাজানো হলো এক পরিপাটি বিমূর্ত
তাকে টেনে রেখেছে কান্নার  বলিষ্ঠ ফোঁটাগুলো 
কান্না বাঁশের কেল্লা
কান্না খরস্রোত সরীসৃপের দড়ি
কান্না সব হারিয়ে সব পেয়ে যাওয়ার এক রান্নাঘর
কান্না নেবুর জলের ফানুস যা আকাশে গিয়ে খানাতল্লাশি চালায় দুঃখের অঙ্গ প্রত্যঙ্গের

অভিভূত  হই যখন আকাশ   নেমে এসে মুছে দেয় সমুদ্রের কানা
আর ক্ষিপ্র এক সাপ পরিভ্রমণ করে সমগ্র সমুদ্র

অন্য এক ঘূর্ণিতে দেখছিলাম এক দীর্ঘ ক্ষুধার্ত যখন খাচ্ছে তখন নিঝুম বর্ণনা করছে পৃথিবীর
       
অলংকরণ- সুধাংশু বাগ
•••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••
শব্দরঙ হাউস-এর প্রকাশিত বই-
সংগ্রহে করতে যোগাযোগ করুন - 9679655286
********************************************

No comments:

Post a Comment