Sunday 5 November 2023

কবিতা

বনশালুকি জল পর্ব -৭


তপেশ দাশগুপ্ত এর  কবিতা-

আমি জানি না

তুমি আমার এত ভালবাসা দিয়ে কি করো
রান্নাঘরে সারি সারি কৌটোর ভিড়ে
কোনখানে রেখে দাও
জিরা হলুদ গোলমরিচ সেরকম কোনো
রেখে দাও
আস্তাবলের পাশ দিয়ে যাও
ঘোড়ার খুরের শব্দ শোনো
লনের ঘাস ঘোড়াদের জন্য
জ্যোৎস্না ভালবাসা তৈরি হয়
দূরে বনভূমি
জ্যোৎস্নায় অন্ধকার শান্ত হয়ে থাকে
তুমি অঙ্কের মাথা নিয়ে যাও
টেনিসন আওড়াও
ঘোড়াদের ঘেরা জায়গার পাশে চেয়ার পাতা থাকে
ওয়ার্ডসওয়ার্থ রবার্ট ফ্রস্ট এইসব থাকে
কৌটো খুলে ভালবাসা বের করো?
মেলে?
না আবার রেখে দাও?
একদিন মিলে যাবে বলে


পাহাড়ের ছবি

বলেছ পাহাড়ের ছবি পাঠিও
আমি ছাদের ছবি পাঠিয়েছি
ছাদে তুমি দাঁড়িয়ে আছো
পুরনো অ্যালবাম থেকে বার করে পাঠিয়েছি
তুমি আমি দাঁড়িয়ে আছি ছাদের রেলিং-এ
হেলান দিয়ে
পাহাড়ের থেকেও উঁচু লাগছে


উড়নচন্ডি পায়রা


উড়নচন্ডি পায়রা
আমি তোমার চেয়েও আরেকজনকে ভালবাসি
তোমাকে সরিয়ে তার কথা মনে আসে
এক পা দু পা করে .. তোমার মতো সে
উঠোনে চরে বেড়ায়
খুঁটে খায় উঠোন থেকে
উড়নচন্ডি পায়রা তোমার থেকে আমি
আরএকজনকে ভালবাসি
তোমাকে সরিয়ে তার কথা মনে আসে
সারাদিন পর সাঁঝের আগে
নদীর স্রোতে জেটি ভাসানো দেখে


জয়দেব


আমি ভাবি তুমি আমাকে খুব ভালবাস
এদিকে তুমি তেমন বাসো না
পুকুরের ঘাট বর্ষায় পিছল হইয়া থাকে
তুমি জানো
কোনোদিন বাসন হাতে করিয়া উল্টাইয়া যাও নাই
যদিও বাসন ভাঙিয়া যাইবার সম্ভবনা নাই
কারন তুমি কাচের বাসন কোনোদিন পছন্দ কর নাই
সব বাসনই ফিরিয়া আসে
তবে আছাড় খাওয়া তেমন ভাল জিনিষ নহে
বাসন লইয়া পড়িলে প্রকান্ড আওয়াজ হইত
বিড়াল এবং কুকুরেরা হতচকিত হইয়া ছোটাছুটি করিবে
তুমি অতটা চাহ না
আর শরীরের কথা
পড়িয়া তোমাকে চোট দিবে এমন শরীর
তোমার নহে

অলংকরণ - অতীশ‌ কুণ্ডু
•••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••

No comments:

Post a Comment