Friday 21 August 2020

কবিতা

শাপলা পর্ব-১৪

কবি সন্দীপন দাস’র কবিতা-




১।।   ∆ সূর্যাস্তের পরে ∆



তোমার শরীর জুড়ে সূর্যাস্ত, আঁচলে পাখি
যে পাখি মৃত্যু চেয়ে ফিরে পেয়েছে প্রজন্মের গান
যে গান খোলা জানলা, সন্ধেমণি ফুলের ব্যথা...
বেলাশেষে ঘরে ফিরতে চাওয়া আমরা হারিয়ে ফেলেছি
ফেরার পথ, হারিয়ে ফেলেছি প্রেম,পরজন্ম কিংবা
ঠোঁটে লেগে থাকা হাজারো প্রশ্ন আর তার উত্তর,
এ কবিতাও...

তোমার সারা শরীরে সূর্যাস্ত, ধুলো, আঁচলে পাখি...





২।।   ∆ ঐশ্বরিক ∆




যেভাবে শব্দেরা এসেছিল
সেভাবে তুমি ফিরিয়ে দিয়েছো এ সকালের ভোর
এখন সূর্যাস্ত হচ্ছে তোমার সারা শরীরে
পাশে শুকিয়ে যাওয়া রক্তের দাগ‌‌‌,মেঘসন্ধে,প্রতীয়মান অতীত...
বৃষ্টির মধ্যে যে তুমি-তুমি গন্ধটা আছে ,তা আমাকে 
সারাজীবন ছুটিয়ে নিয়ে বেড়ালো অক্ষরময়
বর্ণমালার কাছে তাই নিঃশব্দে রেখে যাই পাখির মনকেমন, আলোর অভিমান,এ কবিতা...

যেভাবে মাটির প্রদীপ জ্বলেছিল
সেভাবে তুমি আবারও ফিরিয়ে দিও এই ঈশ্বরজন্ম...





৩।।   ∆ মূকাভিনয় ∆



এ ভোর অভিমানী
তোমার অনেক ভাষা।আমি চেয়েও ফিরে পাইনি
সেই সব শব্দদের যারা বারবার নিজেদের ঈশ্বর বলে দাবি করত...
একা মেঘ তখন শান্ত নদীতে ভেসে যায়...
ঘরফিরতি পাখিদের ডানা জুড়ে তোমার সাজিয়ে দেওয়া
অভিমান,আনমনা সন্ধে
পলকে আমিও আলো সাজাতে গিয়ে দেখি মুখ লুকিয়ে
একা একা কাঁদছে চেনা ডাকনামগুলো
বন্ধুরাও ছোঁয়াচে কান্না ফেলে যায় আড়ালে...

এ সকাল বড় মনখারাপের
তোমার অনেক কথা।আমি নীরবে কান্না মুছেও
ফিরে পাইনি অভিমানের বাংলাভাষা...




৪।।  ∆ থার্ড আই ∆



বদলে যাচ্ছে প্রতিটি বাড়ি
বদলে যাচ্ছে একেকটা ঠিকানা
আড়ালে পাল্টে যাচ্ছে চেনা সব মুখও

বদল হচ্ছে আমার আর তোমার সম্পর্কও শহর
প্রতিনিয়ত রং বদলাচ্ছে তোমার রাজপথের সব শিরা-উপশিরা
আলো-আঁধারি সব অলিগলিও...

বদলে যাচ্ছে একদা আদিদেবতার কন্ঠে ধারণ করা বিষও
প্রতিটি সন্ধের শেষে তার রং গাঢ় থেকে গাঢ়...
আরো গাঢ় হয়ে উঠছে...





৫।।  ∆ অধিপ্রজ্ঞা ∆



পিশাচ আর ঈশ্বরের যুদ্ধে আমি সেই কবে জিতে গ্যাছি
তবু প্রতি সন্ধেয় শান্ত নদীর কাছে তাই
চুপটি করে নামতে থাকি অনেক অনেক অতল...
জলের ওঠাপড়ার শব্দ আজ আর আমায় ভাবায় না
চুপটি করে ঘুমিয়ে থাকে চাঁদ,ঝাঁঝিপাতা,শ্যাওলার দল...
এভাবেই আমি শিখে গ্যাছি জলের রং চিনে নিতে...
নামি, আরো নামি... তলিয়ে যেতে থাকে এল-নিনো,
কাঁপতে থাকা ছায়ার শরীর,সব লুকানো তরবারি...

এখন ভোর...
কবি ছদ্মবেশী কবিতাদানব এখন আমার পায়ের কাছে
নতজানু হয়ে বসে আছে
জল ছুঁয়ে কবিজন্ম থেকে মুক্তিলাভের আশায়...




ক্যামেরা বন্দি- অর্ণব জানা

•••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••


2 comments: