Thursday 1 October 2020

কবিতা

মাটি খোসা পর্ব-১


কবি মেহবুব গায়েন এর কবিতা-




১।।   ∆ নামিয়ে রাখা জীবন ∆



তোমাকে দেওয়া অনেক গুলো বছর মনে আছে চারদেয়াল
যেদিন তোমার মুখ থেকে জীবন নামিয়ে রাখা হলো
আমি দূরে অনেক দিনের ভেজা কাপড় শুকিয়ে নিচ্ছিলাম মধ্য শিবপুর গ্রামে ,
তোমার রং চটা তুলির নজরুলে আমাকে রেখে
ফিরে গেলে....





২।।  ∆ সাদা সাইকেল ∆


আয়না পাতার আঁচে আমি ও জীবন
চা-বিস্কুট 
সাদা সাইকেলে চলে যাচ্ছে সংসার
সঙ্গে আগুন মা 
আমি দগ্ধ দিন....




৩।।  ∆ আলোর ওপারে ∆



ফ্যানের রাজত্ব পেরিয়ে
আমি হাত পাখার বিনুনিতে
 লাল মেয়ে খুঁজি,
খুঁজি ছাপ মুখ
মুখস্থ করা পলাশ নাচ,
খোঁপ কাটা পাহাড়ি মহুল আমাকে ডাকে
স্বপ্ন সেতার জড়িয়ে রাখি আলোর ওপারে...




৪।।   ∆ চন্দন ছন্দ ∆



তীর ছোঁড়া তুমিও পারতে
নেমপ্লেট মুখে টেনে বসাতে
শেষের খেলা
ছক্কা-চার-এক
বাউন্ডুলে আখড়া পার করলে বিনু
হরিলুটে কুড়াই নদী চৈতন্য
চন্দনে ছন্দ পোড়াও বাঁশির রাজকুমার...




৫।।   ∆ স্লেটের রঙ ∆



অযথা আকাশের দিকে শূন্য তাকালে 
মধ্যবলয়ের ভেতর দিয়ে মঞ্চ
নাটক চলছে,
একে অপরকে চেনানোর অভিনয়
রঙ ফুরায় মাটি স্লেট মুখোশ,
বারবার মুছেছি
চিনে রাখা অনেক কিছু
বন্ধু-সভ্যতা-রাস্তা
যেখানে শুরুর শব্দ ভাষ্য 
ছড়িয়ে দিচ্ছে ছবি

একের পর এক নেগেটিভ
ভাষা নয় আমিতো অপুকে খুঁজে নিচ্ছি
                                             কবিতায়...




অলংকরণ - অঞ্জন দাস

°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°


1 comment:

  1. ভালোলাগলো ভাই । আরও লেখো । লেখার আগুনে আগুনকে তাপ দাও ।

    ReplyDelete