Friday 2 April 2021

কবিতা

রঙ নৌকার ঢেউ-৪

সুকান্ত দেবনাথ এর কবিতা-




∆ সূর্যাস্তের সাথে ∆


১. 

একটা সূর্যাস্ত ছিনিয়ে এনেছি তোমার জন্য, প্রহেলিকাময় যে ছায়া দীর্ঘ হতে হতে নিজেকে ন্যাংটো করে গেছে, তার কাছ থেকে একটা মিথ্যে চাঁদ উপরে ফেলে, আদেখলা আর অপ্রেমের চাদরে পেচ্ছাপ করে, বিষাদের গ্যাস অভেনে, হারানো ছবির সমান্তরাল হারানো ছবির বসিয়ে, ভেবেছি --- 

 

এই

শেষ সূর্যাস্ত আর তুমি 

একটা জানালার সার্শী 

একটা বিচ্ছিন্ন রেল কোয়াটার          

প্রতি কণা পরমায়ু  সাথে করে 

স্থিতিশীল

কিছু কি বিলবে বলে ডেকে ছিলে     

 

 

২.

 স্বাধীন তুমি এস নাগপাশে জড়ানো বুকের মাঝে, শরীরের দশম ছিদ্র পড়ে আছে, তার আত্ম সম্মান রক্ষা করে আছে মেঘ, তাকে দুহাতে সরিয়ে দেখ, কোনও ফিঙ্গার প্রিন্ট পাওয়া যায় কিনা, বা কোনও সংকেত, কতদূর গেলে পাওয়া যাবে কি, কোন রাস্তার কোথায় মোচড়        

 

আমিও দেখেছি সেই সব মাইলফলক স্পর্শ করে 

একটা দীর্ঘ পথ হেঁটে চলে গেছে   

পিছনে পড়ে থেকেছে আগুন

আমার জন্ম শহর যাকে আমি মৃতের স্তূপ নামেই ডেকেছি    

পুড়ে যাওয়া মাঠ 

ভাঙা পোড়ো স্কুল 

আর 

আর সেই লেডি বার্ড সাইকেল খানি   

 

 

৩.

আগুনের বীজে নির্বাপিত রহস্য এই পরাক্রান্ত মথভেবেছে দিনভর তার পাখা কিভাবে তাকে না জানিয়ে একটি ফুল খুঁজে পেয়েছে সে ভগ্নপ্রায় শহরে, একটা দেয়ালে, একটা ফাটলে, কিছুটা বিশ্বাসে অনেকটা অবিশ্বাসে, কেঁপে কেঁপে উঠছে মূর্তিমান রাত, ছোঁয়া যাবে তাকে, বুকে জড়িয়ে আদর দেওয়া যাবে, এমনকি সে তুলে রাখা যাবে ভোরের প্রতীক্ষায়, অথচ আমি তো সূর্যাস্ত চেয়েছিলাম        

 

বা হয়তো একটি তুলসী তলার সাক্ষর

আশ্রিত যেখানে আলোর পরিহার ছিল

এক মুহূর্ত শান্তির জন্য  

 

এই আমি শেষমেশ এসেছি নিজেরই হৃৎপিণ্ড দুহাতে করে

আঙুলের ফাঁক দিয়ে গড়িয়ে পড়ছে নদী

কোথায় তুমি সমুদ্র

বেলা যে মেঘে মেঘে ঘুম নিয়ে আসছে

 

 

৪.

তারপর থার্ড বেল, রঙ্গমঞ্চে বিতর্কিত নায়ক হারিয়ে এসেছে মাটি, তার কৃষ্ণ নাম অনুচ্চারিত প্রেমের সাথে মিলে গেছে, সব বিমূর্ত এখানে, এমনকি দুর্যোধনের স্বীকারোক্তি, আমি জানি অধর্ম তবুও আমি করবো, আমিও দেখবো কোথায় যায় সে সূর্য অস্ত গেলে, ঘর আর আঙনের মাঝে যে বারান্দা স্থির তার রং, তার গায়ে এসে পড়া সূর্যাস্তের রং, কিভাবে রাতুল হয়ে যায়, ঝুলে থাকে একটা ঝুলন্ত পা, ভ্রমের সাক্ষী হিসাবে

 

 

৫.

 এই শেষ ফিরে যাচ্ছি

আকাশের ঠিকানা রেখে আমার টেবিল ক্লথের নিচে

পরিত্যক্ত পাঁজরের চিহ্ন রেখে

যে খাতা অসূর্যস্পশ্যা তার প্রকৃত যোনির মাঝে চুমু রেখে

ফিরে যাচ্ছি ফিরেই তো যাচ্ছি

কিছু কি দিতে চাও কোনও মেসেজ, না পাওয়া চিঠির সিনট্যাক্স

আমি রেখেছি সাজিয়ে সব অংশীদারের দেনা পাওনা

ঘর বাড়ি মাটি, দেহ প্রেম মাটি, জীবন জীবন মাটি

পোড়া বাঁশ, চ্যালা কাঠ, উড়ু উড়ু আত্মার শেষ নিঃশ্বাস

একটা আলো একটা পড়ন্ত বেলার আলো

দেখি তাকাও শেষবার





ছবি- মেহবুব গায়েন


০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০

No comments:

Post a Comment