Monday 1 November 2021

কবিতা

পাকা পাতায় শিষ আলো-১


আশরাফুল মন্ডল এর কবিতা-



১.

∆ বাঁশির সুর আর চাঁদ চাঁদ গন্ধ ∆



আমাকে ডাকছে অশ্রুতপূর্ব বাঁশি
চালাঘর ভাসিয়ে দিচ্ছে চাঁদ চাঁদ গন্ধ
পোড়ামাটি আগলে আমার নির্বাসন
সীমান্তবাসী একটি নক্ষত্রে রেখেছি চোখ
আমার মতোই অসহায় তার তাকিয়ে থাকা

কেঁপে কেঁপে উঠছে রাই জাগানো বাঁশির সুর
কোন এক অদৃশ্য অভিসারে আমার সত্ত্বা
ধাঁধিয়ে যাচ্ছে আমার পরিচিতির সীমারেখা
সুরের মূর্ছনায় আমার অধিবাস 
বিশাল ছায়ার ডানায় আমার শ্রুতিপথ
কার যেন পাঁজাকোলায় আমার অস্তিত্ব

সুর তরঙ্গে ভিজে যাচ্ছে জবুথবু শরীর
বহুযুগের ওপারে বৃষ্টিভেজা কদমতলা
আরবি ঘোড়ার মতো ছুটছে চালাঘর
চাঁদের গন্ধে খুঁজছি নাড়ি নক্ষত্র
আমাকে টেনে ধরতে চাইছে পুরনো কিছু অভ্যাস
আমি এখন তেমন নই 

আমি এখন অন্য মানুষ
ভবিতব্য আমার ঠিকানা
মড়ার খুলির মতো আছাড় নেই
বাসি চুলোর পাশে ঝিমুনি নেই
নামতা মাফিক দিন গুজরান নেই
রোগ শোক রেখে এসেছি ছেঁচতলায় 
ঢেঁকিশালায় ঘুমিয়ে পড়েছে খুদের গন্ধ

সর্বাঙ্গে আমার বাঁশির সুর
নিরাকার বন্দরে পৌঁছে গেছি
কুয়াশা বিছানো শূন্যতা আমার চালাঘর





২.

∆ কোথায় যাব ∆



কোথায় যেন যাবার কথা ছিল!
ঘুরপাকে চক্কর দিচ্ছে যাবার বেলা-
তাড়াহুড়োয় হারিয়ে গেছে সাকিন ঠিকানা।
কোথায় যেন.....

কারা যেন বলেছিল যেতে পারো!
কোথায় যাওয়া জানি না তো!
পথের বাঁকে আর এক পথ-
হদিস নেই তোমারও।
কারা যেন.....

কে যেন মিহি সুরে বলেছিল হবে দেখা!
দেখা কি হয়েছিল?
হয়তো অনেক দেখার ভীড় একাকার।
তেমন দেখা কি হয়েছিল?
কার সাথে?
কে যেন.....




৩.

∆ সব সরলতা তোমার জন্যে ∆


সব সরলতা তোমার জন্যে
পায়ে পায়ে চলা সেও
শুধু গিঁট বেঁধে বেঁধে আটকে আছে আমার মরণ
ছটফটানি আমার তীর খোঁজা ভাঙা ডানায়

অনির্বাণ বাঁচতে চাওয়া তোমার জন্যে
খিদে জাগা চোখ সেও
শুধু শিকল পরা সুখে লটকে আছে আমার বাঁচন 
মুহূর্তের অনুভবে কুড়িয়ে নিই তোমার সরলতা




৪.

∆ ঠিকানা ∆

আকন্ঠ পিপাসা নিয়ে মানচিত্রে রাখি চোখ
দিন রাত শুধু বাদুড়ের মতো পাখা ছড়াই
খরচের তালিকা আমাদেরও ঠাঁই
আজ না হয় কাল

আমাদের কোনো পূর্বপুরুষ ছিল না
নেই আজও
জবাই হওয়ার আগে এসো কথার অবগাহন
কৃতঋণ শব্দেরা তৎসম পঙক্তিতে বেমানান
তাই চালচুলো খুদকুঁড়ো ঘাড়ে দৌড়ানো
যাবো কোথায় অস্পষ্ট অলিগলি
কুলকুচি মাখা সান্ত্বনা হননের প্রতিভাস 
আমাদের হাসি নেই কান্না নেই কেবল স্তব্ধতা

এসো অনায়াস লুকোচুরি
এদেশ বিদেশ
ছুরির ফলায় স্বপ্ন সাজাই
বারুদের গন্ধে বাঁধা নির্লিপ্ত ভবিষ্যৎ
রাজার চিঠি পৌঁছে যায় বেনামী বন্দর
চিল শকুনের উচ্চারণে বাতাসের গান

হাপুস চোখে ঝাপসা মানচিত্র পট
ভেসে গেছে আমাদের ঠিকানা দস্তাবেজ




৫.

∆ ঘর ∆


ঘর কি ছিল কোনোদিন
আছে কি আজও

নেই শিশু নারী কলরব হাসাহাসি
ফুসুরফাসুর 
কানপাতা দেয়াল
হাটখোলা আদর

একটি ভিটেয় শুধু
মিটিমিটি
পিদিম জ্বলে সারারাত


অলংকরণ- মেহবুব গায়েন

০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০





6 comments:

  1. অনবদ্য ভাষায় উজাড় চেতন-অবচেতন

    ReplyDelete
  2. This comment has been removed by the author.

    ReplyDelete
  3. সব কবিতাগুলিই অসাধারণ।

    ReplyDelete
  4. পাঁচটি কবিতাই খুব মনকাড়া।

    ReplyDelete
  5. "আমাদের হাসি নেই কান্না নেই কেবল স্তব্ধতা"
    "স্তব্ধতাই আত্মার সতেজতা।"
    -উইনোনা জুড

    ReplyDelete
  6. খুব ভালো লাগলো।একটি অপূর্ব অস্থির-অস্তিত্ব রয়েছে ছড়ানো শব্দমালায়।

    ReplyDelete