Monday 1 November 2021

কবিতা

পাকা পাতায় শিষ আলো-১


ফুয়াদ হাসানের কবিতা 






∆ কবরনামা ∆



  –ঐ ছোট্ট কবরটি
আমার কনিষ্ঠ ভাইয়ের
  –ওহ, কী কিউট


কবরে একটা
কোলবালিশও
রেখো–মনে করে,
তাকে ছাড়া ঘুম
আসে না আমার!


অনন্তদূর থেকে চোখে পড়ে কবরের চর
         কে সে এতোবার ওঠানামা করে
          তয়খানা আর কখনো ও-ঘরে
উইঢিবি তার উপরে বানায় নতুন কবর



মাটির গভীরে আরেক আকাশ অনেক তারার মেলা
মাটির ভেতরে অনেক আকাশ নক্ষত্রের ভেলা
ভেলায় নাচছে মেঘনা-যমুনা অমূর্ত যত ঢেউ
নাচতে-ভাসতে পাতাল নগরে পথভোলা বল কেউ
কেউ মেঘদূত শ্বেতমেঘ চিরে ওড়া নীলরঙা চিল
আমি কি অচেনা জোনাকির ভিড়ে আজ ফড়িং ফসিল
মাটির গহীনে অনেক আকাশ একটি তারার শব
মাটির শরীরে কান পেতে শোন অস্ফুট কলোরব



সবকিছু ভেঙে নিয়ে গেল নদী
বাজার-মাজার, সব বাড়ি-ঘর
সেও যদি হতো–আমার কবর


মাটির ভেতরে তবে কি অন্য এক পৃথিবী;
সহজে সাঁতার কাটা যায়, স্নান শেষে ঘরে
ফেরার বদলে চলে যাই দূর নীলিমায়
হাজার জনম ধরে যে আমার হতে চায়
অন্ধকারেও অনন্য রঙ লুকোচুরি করে
মরমী আঘাতে ভেঙে পড়ে শেষ ব্যথার ঢিবি

পোকামাকড়ের প্যাকে ডুবন্ত ফুলেল সড়কে
নাকি বেঁচে? ঘুমে? যেন বেহেশত–নব্য নরকে




অলংকরণ- মেহবুব গায়েন

০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০


No comments:

Post a Comment