Saturday 2 March 2024

কবিতা

বসন্ত বৈষ্ণবী পর্ব-৭


রাজু মণ্ডল এর কবিতা -

সন্দেহ 

রোজ কথা বলি 
কম হোক 
বেশি হোক 
তবুও বলি 

আর যতটুকু বলি 
ততটুকুই আমি 

যাকে যাচাই করে করে তুমি 
শুধু সন্দেহই করে গ্যাছো বারবার 


ফুল মাটির

ফুলকে নিয়ে 
গাছ ও হাওয়ার লড়াই 

এ বলে আমার 
ও বলে আমার 

ফুল এসব ভাবে 
আর হতাশ হয় 

তারপর 
একদিন ঝরে পড়ে 

আসলে 
ফুল মাটির ছিল 


আলো হয়ে ফোটা

আমাদের সব দেখা 
আলো হয়ে ছড়িয়ে যায় 

আমি তোমাকে দেখি 
আর তুমি আমাকে 

শুধু 
দুজনের চোখের কাছে 
দুজনের শরীর 

আলো হয়ে ফুটে থাকে


দৃষ্টিগোচর 

গরিব বলে 
বাড়িতে পূজা হবে না 
সন্ধ্যা দেওয়া হবে না 
তাই কি হয় 

মা প্রতিদিন সন্ধ্যায় 
ঠাকুরের কাছে প্রদীপ জ্বালান 

আর 
শাঁক বাজিয়ে দেবতাকে বলেন যে 

সামান্য 
সর্ষের তেলে জ্বলা প্রদীপ
নেভার আগে 

তিনি যেন 
এই সংসারের দিকে একবার তাকান 

অলংকরণ - প্রসাদ‌ মল্লিক‌
•••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••


No comments:

Post a Comment