Friday 1 March 2024

কবিতা

বসন্ত বৈষ্ণবী পর্ব-৭


কবিতা সামন্ত এর কবিতা -


পৃথিবী 


আমি বাবার মতো পৃথিবী দেখিনি...

পৃথিবীর মতো বাবাকে দেখেছি।


বাবার পৃথিবীতে আমি,আমরা আর জীবন থাকে।


আমার বাবা পৃথিবীতে বাবার সবটা আছে 

তাই আলাদা করে 

পৃথিবী দেখার ইচ্ছে নেই।


দিন শেষে বাবার মুখটা দেখলেই 

সব দেখতে পাই।

আমি পৃথিবীর মতো 

আস্ত একটা বাবাকে দেখেছি।



আশ্চর্যের আলোকবর্ষ


ঘেরাটোপের ভেতর ঢুকে 

পড়ছে আলোকবর্ষ।

অথচ আমি কোন আলোকবর্ষের 

ভেতর হাট বসাইন...

শুধু জল রঙের একটু খিদে চেয়েছিলাম।


রাতের হাওয়ায় জন্ম নেবে ভোরের 

আলোয় মুক্ত হবে আর...

আর তারপর উবে যাবে দিনের শুরুতে।


আমি আলোকবর্ষ ছুঁতে চাইনা...

আমি আলোকবর্ষ স্পর্শ করতে চাইনা তবুও 

স্পর্শে দেখি আলোকবর্ষ 

মজ্জায় মজ্জায় মিশে যাচ্ছে!


বিলাসিতা

  
তুমি উত্তেজিত হয়ে যাও 

আকাশের দিকে তাকালেই।

আমি তখন পায়ের তলার মাটি তল্লাশ করি!


তুমি উড়ছো তো 

উড়েই চলেছো পাখিদের মতো আপন খেয়ালে।

আমার আর কিছু করার থাকেনা!


আমি তখন নিজেকে বড্ড অপরাধী ভাবি...

যদি আমার সঙ্গে এই মাটির মতো 

মিশতেই পারলেনা তো কেন 

আমাকে ভালোবাসলে মিছিমিছি!


আমার কোন আকাশ কুসুম ভাবনা নেই।

আমার কোন ওড়ার মতো পাখনা নেই 

বিলাসিতা করার।


অলংকরণ - প্রসাদ‌ মল্লিক‌
•••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••

No comments:

Post a Comment