Monday 27 July 2020

কবিতা

শাপলা পর্ব -১০

কবি তাপস দাস এর কবিতা-




১।।  ∆ শ্মশানবন্ধু ∆



শরীর এভাবে শক্ত হয়ে যায়
শরীর এভাবে কাঁচা- শুকনো বাঁশের ওপর
নির্বিকার উপুড় হয়ে শুয়ে পড়ে
  আত্মজনের দুঃখ শরীরকে নরম করতে পারে না
শরীর থেকে জগৎ খুলে পড়তে থাকে দফায় দফায়...

আশ্চর্য বাউলরোগ নিয়ে আমরা শ্মশানে বসে থাকি
একটা হারমোনিয়াম, একটা খোল, একজোড়া করতাল বাজতে থাকে,ধোঁয়া উঠতে থাকে ওপরে,
কেউ কেউ মদ্যপানে রত হয়, বুঝতে পারি
তোমার  কলমে হেলান দিয়ে বসে থাকি খানিকটা সময়...

এই যে ধোঁয়ার সাথে কীর্তন মিশে যায়
কেউ হাসে,  কার মুখের মতো
তখনই ফুরায়...!




২।।   ∆ স্মার্ট নই ∆



স্মার্ট নই হুটহাট কারো সাথে মিশে যেতে পারি না।
মনে হয় আমার শরীরে পূর্বজন্মের জল জমে আছে।
এজন্মের হাস ও অন্য পাখিরা স্নান সেরে নেয় আমার ভেতর।
যদি তোমাদের সাথে হুটহাট কোলাকুলি করি
তারা উড়ে চলে যাবে অনেকটা দূরে...

আশায় আশায় থাকি
ওদের বিজ্ঞ ঠোঁট আমারই পাক ঘেটে
আমাকে তুলে দেবে ঐশ্বর্য নামের প্রাজ্ঞ বালিকার মুখ
যার চোখে ঘুম হয়ে নিভিয়ে দিতাম তারার আলোকে...




৩।।  ∆ শিরোনামহীন ∆



যে তারিখে আমার জুতো ছিঁড়ে যাবে
খানিকটা ভয় ও ধুলো রেখে,
দম্ভ -ওজন ও অভিশাপ মুছে, গা এলিয়ে দেব তোমার কোলে

জুতো ছিঁড়ে যাবেই
তুমিও পোশাক খুলে ফেলবে গা থেকে
কৈশোর, যৌবন, বার্ধক্য
প্রেমিকা, বোন, পরিচিতা সব অবস্থা
ফু দিয়ে উড়িয়ে দেবে

ক্রমশ মা হয়ে উঠবে। জুতো খুলে আমিও সন্তান...




৪।।   ∆ ভোর ∆



মাকে দেখে আজ প্রথম ভোরের মতো  মনে হল
আবছা আলোয় আমার অকৃতজ্ঞ বয়স আর
পাতাগুলো ঝরে আছে
একটা সম্ভাবনার আলো আর পাখির ডাক
ছড়িয়ে দিচ্ছে আমার দিকে

পাখিরা আশ্চর্যভাবে ডাকছে, এখন তো গ্রীষ্মকাল
পাতা ছুঁয়ে শিশির নাকি কুয়াশা নামছে
নাকি আমারই যন্ত্রনার মতো নিছক ভিজে উঠছে
মুছে যাওয়ায় জন্য...

আমার বাড়ির পাশে একটি ভাঙা বাড়ি, চালে টিন নেই
ধোঁয়া বেড়িয়ে আসছে, কোন চক্রান্ত নেই ওরা হাসছে
ওদের ক্ষুধাচিহ্ন সরাসরি ছড়িয়ে দিচ্ছে বৃহৎ আকাশের দিকে।

আবছায়াতেই ফুটে উঠতে হয়, আজ
ফুলের কাছে শিখতে চাইছি সময়
সূর্য ওঠার কত মিনিট কত কম্পাঙ্ক আগে
একটি প্রকৃত ভোর শুরু হয়...



৫।।   ∆ হাসপাতাল ∆



তুমি আমার মধ্যে একটি হাসপাতাল খুঁজতে এসো। দেখবে হাসপাতালই প্রকৃত ধর্মস্থান। স্যালাইনে আজান গুলে আছে, ট্যাবলেট হরিনাম। পাশাপাশি বসে দূর্গানামের তালেই বিড়বিড়িয়ে উঠছে কোরান। করুণ মুখ করুণতর হয়ে পরস্পরকে দেখছে। কোথাও একটিও ধূপকাঠি জ্বলছে না। একটিও মাইক তারস্বরে চিৎকার করে ডেকে উঠছে না কোত্থাও...




অলংকরণ - মেহবুব গায়েন

°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°′°°°°°°′°°°°°°°°°°°°°°°°°

1 comment:

  1. বেশ ভালো লেগেছে আমার। কবিকে শ্রদ্ধা। কুর্নিশ।

    ReplyDelete